• তীব্র তাপপ্রবাহে পুড়ছে চারদিক, নিজে হাতে ORS ও জল বিলি মন্ত্রীর
    প্রতিদিন | ২১ এপ্রিল ২০২৩
  • অভিষেক চৌধুরী, কালনা: বেলা বাড়তেই তীব্র তাপপ্রবাহে পুড়ছে চারদিক। তা সত্ত্বেও অনেককেই রাস্তায় বেড়তেই হচ্ছে। এদিকে আবার শুরু হয়ে গিয়েছে ধান কাটার মরশুমও। তীব্র রোদ ও গরমকে উপেক্ষা করেই জমিতে খেতমজুররা। তাঁদের জন্যে বিশেষ উদ্যোগ মন্ত্রী স্বপন দেবনাথের।

    বৃহস্পতিবার ওআরএস ও পানীয় জলের বোতল নিয়ে মাঠে-ঘাটে, রাস্তায় ঘুরে বেড়াতে দেখা গেল পূর্বস্থলী দক্ষিণ বিধানসভার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথকে। এদিন মন্ত্রী খেতমজুরদের কষ্ট উপলব্ধি করে কালনা ১ নম্বর ব্লকের মেদগাছি খরিনান এলাকায় নিজেই গাড়ি থেকে নেমে বিভিন্ন জমিতে যান। কৃষকদের তীব্র তাপপ্রবাহ নিয়ে সতর্ক করেন। রোদের হাত থেকে বাঁচতে মাথায় ভাল করে ঢাকা দেওয়ার পরামর্শের পাশাপাশি তাদের হাতে ওআরএস ও পানীয় জলের বোতল তুলে দিয়ে খোশমেজাজে গল্প করেন। তারই ফাঁকে সরকারি প্রকল্পের সুবিধা তাঁরা ঠিকমত পাচ্ছেন কিনা সেই বিষয়েও খোঁজখবর নেন।

    এছাড়াও এদিন কাজের সুবিধার্থে একটি করে কাস্তে কৃষকদের হাতে তুলে দেন মন্ত্রী। শুধু তাই নয়, প্রকল্পের সুবিধা না পাওয়া ব্যক্তিদের কী করতে হবে তাও তিনি বুঝিয়ে দেন। উল্লেখ্য, এই কয়েকদিন ধরেই মন্ত্রী বিভিন্ন রাস্তায় নেমে যানবাহন চালকদের তাপপ্রবাহ নিয়ে যেমন সতর্ক করেন তেমনই তাঁদের হাতে ওআরএস ও ঠান্ডা জলের বোতলও তুলে দেন।

    এর পাশাপাশি প্রচণ্ড গরমে পথচলতি মানুষের যাতে কোনওপ্রকার অসুবিধা না হয়, সেই কথায় রেখে পূর্বস্থলী দক্ষিণ বিধানসভার কয়েকটি এলাকায় ঠান্ডা পানীয়ের ব্যবস্থা করা হয়েছে মন্ত্রীর তরফে। সেখানে দিনভর তৃণমূল কংগ্রেসের কর্মীরা পানীয় জল বিতরণ করছেন। এ বিষয়ে মন্ত্রী বলেন, “তীব্র তাপপ্রবাহ চলছে। সাধারণ ও পথচলতি মানুষজন, খেতমজুররা যাতে অসুস্থ হয়ে না পড়েন সেই কারণে সকলকে সতর্ক করছি। ঠান্ডা জল ও ওআরএস দিয়ে তাদের পাশে থাকার চেষ্টা করছি।”
  • Link to this news (প্রতিদিন)