• Tenzing Norgay : এভারেস্ট জয়ী তেনজিং-কে শ্রদ্ধা, নোরগের নামে নিউ ইয়র্কে রাস্তা
    এই সময় | ২১ এপ্রিল ২০২৩
  • শেরপা তেনজিং নোরগে-কে সম্মান জানাতে চলেছে আমেরিকা। নিউ ইয়র্কের কুইন্স এলাকায় একটি রাস্তায় নাম ভারতীয় শেরপার নামে রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। আগামী ২৯ মে তেনজিং নামাঙ্কিত রাস্তাটি চালু করা হবে বলে জানা গিয়েছে। আগামী ২৯ মে এডমন্ড হিলারির সঙ্গে তেনজিংয়ের এভারেস্ট জয়ের ৭০ বছর পূর্তি। তাই ওই দিনটিকে স্মরণ করতেই কিংবদন্তি পর্বতারোহীর নামে রাস্তার নামাকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নিয় ইয়র্ক প্রশাসন। তেনজিং নামাঙ্কিত রাস্তাটি কুইন্সের উডসাইড এলাকায়।

    নিউ ইয়র্ক প্রশাসনের তরফে নোরগের নামে রাস্তার নামকরণের পরিকল্পনার কথা নিশ্চিত করেছেন তেনজিংয়ের ছেলে জামলিং তেনজিং নোরগে শেরপা। নেপালের এভারেস্ট বেসক্যাম্প থেকে এক হোয়াটসঅ্যাপ বার্তায় জানান তিনি। মার্কিন প্রশাসনের এই সিদ্ধান্তে স্পষ্টত খুশি জামলিং।

    তেনজিংয়ের ছেলে আরও জানিয়েছেন যে গত ২০১৭ সালে আমেরিকায় তাঁর বাবার নামে রাস্তার নামাকরণ নিয়ে উদ্যোগ তৈরি হয়। তিনি বলেন, নিউ ইয়র্কের কুইন্স এলাকার শেরপা অ্যাসোসিয়েশনের তরফে তেনজিংয়ের নামে রাস্তা নামাকরণের দাবি ওঠে। এ ব্যাপারে তৎকালীন সিটি কাউন্সিলের সদস্য ড্যানিয়েল ড্রমের কাছে একটি প্রস্তাবও জমা দেওয়া হয়েছিল। অবশেষে আগামী ২৯ মে সেই দাবি সফল হতে চলেছে বলে জানিয়েছেন জামলিং। এ জন্য সেখানকার শেরপা অ্যাসোসিয়েশনের প্রধান উরজেন শেরপার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

    নিউ ইয়র্কে নতুন রাস্তাটির নাম হবে তেনজিং নোরগে ওয়ে। এই উপলক্ষে শেরপা অ্যাসোসিয়েশনের তরফে এতটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানা গেছে। প্রতিবছর ২৯ মে দিনটি বিশ্ব এভারেস্ট দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। তবে, মার্কিন মুলুকে তেনজিংকে সম্মানিত করার উদ্যোগ এই প্রথম নয়। ২০১৫ সালে প্রথম এভারেস্ট জয়ী এন্ডমন্ড হিলারি ও তেনজিংকে শ্রদ্ধা জানায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

    প্লুটো পর্বতমালার নামকরণ করা হয় কিংবদন্তি দুই পর্বত আরোহীর নামে। নাসার এই পদক্ষেপকে সেই সময় তেনজিংয়ের পরিবার সাধুবাদ জানায়। এতে পরিবার রোমাঞ্চিত এবং সম্মানিত বলে জানানো হয়েছিল। উল্লেখ্য, তেনজিংকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার দাবি জানিয়েছেন পরিবার। সেই সঙ্গে বাগডোগরা বিমানবন্দরের নাম তেনজিংয়ের নামে করারও দাবি উঠেছে।

    এর আগে ভারতীয় এই শেরপাকে ব্রিটেন, ইরান, নেপাল, সোভিয়েত ইউনিয়ন, ফ্রান্স এবং ইতালি পদক দিয়ে সম্মানিত করেছিল। ১৯৫৯ সালে ভারত সরকার তেনজিংকে পদ্মভূষণ এবং ২০০৮ সালে মরণোত্তর পদ্মবিভূষণে সম্মানিত করে। ১৯৮৬ সালে ১৭ বছর বয়সে মৃত্যু হয় তেনজিংয়ের।
  • Link to this news (এই সময়)