• China : এ কোন নতুন ফাঁদ? শ্রীলঙ্কা থেকে লাখ লাখ বাঁদর কিনছে চিন!
    এই সময় | ২১ এপ্রিল ২০২৩
  • পশুপ্রেমীদের প্রতিবাদকে উপেক্ষা করে শ্রীলঙ্কা থেকে বাঁদর কেনার সিদ্ধান্ত নিল চিনের একটি বেসরকারি সংস্থা। প্রায় ১ লাখ বাঁদর কেনার ব্যাপারে সংস্থাটি সম্মত হয়েছে বলে জানিয়েছে দ্বীপরাষ্ট্রের সরকার। চিনা বেসরকারি সংস্থার হঠাৎ করে বাঁদর কেনার সিদ্ধান্তকে ঘিরে তৈরি হয়েছে শঙ্কা।

    এক লাখের বেশি বাঁদর কেনার ব্যাপারটি নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার কৃষিমন্ত্রকের শীর্ষ আমলা গুনাদাসা সমরাসিংহ। চিনের একটি ব্যক্তিগত মালিকানাধীন কোম্পানির বাঁদর কেনা নিয়ে সরকারের কাছে আবেদন করলে, সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন শ্রীলঙ্কা সরকারের ওই আধিকারিক। তবে, কী কারণে বাঁদরগুলি কেনা হচ্ছে, তা কিন্তু জানানো হয়নি। গুনাদাসা সমরাসিংহ আরও বলেন যে গত বেশ কয়েক বছর ধরে শ্রীলঙ্কায় বাঁদরের উৎপাত বৃদ্ধি পেয়েছে। উৎপাতের জেরে কৃষিক্ষেত্রে ব্যাপক ক্ষতির স্বীকার হতে হচ্ছে তাঁদের।

    ক্ষতি রুখতেই সরকারের এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি। তবে, প্রথম লটেই ১ লাখ বাঁদর পাঠানো হবে না বলে জানান। ফসলের ক্ষতি করছে, এমন বাঁদরগুলিকেই পাঠানো হবে বলে আশ্বাস দিয়েছেন সমরাসিংহ। জানা গেছে যে বাঁদরগুলিকে চিনে পাঠানো হবে সেগুলি টোক ম্যাকাক প্রজাতির। এই ধরনের বাঁদর ধরা শ্রীলঙ্কা এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অফ নেচারের লাল তালিকায় অন্তর্ভুক্ত। আইনকে তোয়াক্কা না করে কিভাবে এই প্রজাতির বাঁদর চিনে বিক্রি করা হচ্ছে, তা নিয়ে উঠছে প্রশ্ন।

    যদিও, এ নিয়ে সাফাই দিতে ভোলেননি শ্রীলঙ্কার কৃষিমন্ত্রী মাহিন্দা আমরাবিরা। তাঁর মতে চিনে এক হাজারের বেশি চিড়িয়াখানা আছে। সেখানে শ্রীলঙ্কা থেকে যাওয়া বাঁদরগুলি স্থান পাবে বলে দাবি করেছেন তিনি। এদিকে, বর্তমানে চরম আর্থিক সংকটের মধ্যে চলেছে শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রাভাণ্ডারে পড়েছে টান। ভারতের পাশপাশি শ্রীলঙ্কাকে আর্থিক সংকট থেকে মুক্ত করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে চিন। তারই প্রতিদানে চিনে এই বাঁদর রফতানি বলে মনে করছেন ওই দেশের বিশেষজ্ঞদের একাংশ।

    বাঁদর রফতানি বিষয়টি তাঁরা জানেন না জানিয়েছে, কলম্বোর চিনের দূতাবাস। আর এর ফলে নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক। কয়েক বছর আগে চিনের উহান প্রদেশের ল্যাব থেকে করোনা ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে বলে অভিযোগ। বাঁদর আমদানি করে চিন অন্য কোনও পরিকল্পনা নিচ্ছে কিনা, তা নিয়েও তৈরি হয়েছে জল্পনা।

    এদিকে, কয়েকদিন আগে থাইল্যান্ডের একটি মন্দির এলাকা থেকে শতশত বাঁদর উধাওয়ের ঘটনা প্রকাশ্যে আসে। ওই ঘটনার সঙ্গে চিনের ঘটনার কোনও যোগ রয়েছে কিনা, তা নিয়েও তৈরি হয়েছে উদ্বেগ।
  • Link to this news (এই সময়)