• ক্রিকেট দুই সতীর্থ রিজওয়ান, ইমামকে কড়া ধমক পাক অধিনায়ক বাবরের
    আনন্দবাজার | ০৮ মে ২০২৩
  • নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন মহম্মদ রিজওয়ান। তা নিয়ে এত দিন কোনও মন্তব্য করেনি বাবর আজ়ম। অবশেষে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শেষ হওযার পর মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক।

    সতীর্থের আপত্তি নিয়ে বাবর মুখ না খুললেও সমাজমাধ্যমে একটি পোস্ট করেছিলেন ইমাম উল হক। তার প্রেক্ষিতেই মুখ খুলতে বাধ্য হলেন বাবর। নিউ জ়িল্যান্ডের কাছে পঞ্চম এক দিনের ম্যাচ হারের পর বাবর বলেছেন, ‘‘রিজওয়ান চার নম্বরে খেলা নিয়ে ওর ইচ্ছার কথা জানিয়েছিল। কিন্তু আমরা দলের প্রয়োজনকে সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছি। সেটা মাথায় রেখে সতীর্থদের সঙ্গে কথা বলছি। এটা একটা দল। কোনও খেলোয়াড়ই বলতে পারে না, সে কোন জায়গায় খেলতে চায়।’’

    রিজওয়ানের বক্তব্য নিয়ে বাবর আরও বলেছেন, ‘‘সবাই পাকিস্তানের জন্য খেলছে। রিজওয়ান ব্যাটিং অর্ডারের দু’জায়গাতেই পারফর্ম করেছে। সকলে দলের জয়কেই সব থেকে বেশি প্রাধান্য দেয়। রিজওয়ান আমাদের অন্যতম সেরা ক্রিকেটার। আমাদের বহু ম্যাচ জিতিয়েছে ও।’’

    চার নম্বরে ব্যাট করা নিয়ে রিজওয়ানের সেই মন্তব্যের পর ইমাম সমাজমাধ্যমে লিখেছিলেন, ‘‘জীবন এক প্রত্যাশিত সফর। তাই কখনও কারও থেকে কিছু প্রত্যাশা করতে নেই। ধৈর্য রাখতে হয়। ঈশ্বর সব দেখছেন।’’ ইমামের এই পোস্ট ঘিরে শুরু হয়েছিল জল্পনা। ক্রিকেটপ্রেমীদের অনেকে মনে করছিলেন, ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচিত বাবর এবং রিজওয়ানের সম্পর্কে ফাটল ধরেছে।

    বিতর্ক তৈরি হতে শুরু হওয়ায় মুখ খুলতে বাধ্য হলেন বাবর। পরিষ্কার জানিয়ে দিলেন, ব্যক্তিগত ইচ্ছা নয়, তাঁর কাছে দলের প্রয়োজনই সবার আগে।

  • Link to this news (আনন্দবাজার)