• International News : বিমান লক্ষ্য করে মাটি থেকে গুলি, ৩৫০০ ফুট উচ্চতায় জখম যাত্রী
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • মাটি থেকে শূন্যে ছোড়া গুলিতে জখম হলেন ৩৫০০ ফুট উঁচুতে থাকা বিমানের এক যাত্রী। এমনটাই ঘটেছে মায়ানমারে (Myanmar)। বিমান লক্ষ্য করে গুলি চালানো হয় বলে অভিযোগ। কেবিন ভেদ করে সেই গুলি গিয়ে লাগে এক যাত্রীর মুখে। মায়ানমারের এই ঘটনার কথা সামনে আসতে তাজ্জব গোটা দুনিয়া। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই ঘটনার ছবি। আহত যাত্রীর পাশাপাশি সামনে এসেছে বিমানের ছবিও। যেখানে বিমানের দেওয়াল ভেদ করে গুলি চলে যাওয়ার দাগ স্পষ্ট। এই ঘটনায় কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে মায়ানমার সরকার।

    ঠিক কী হয়েছিল মায়ানমারের বিমানে?

    আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, মায়ানমারের পূর্ব কায়া প্রদেশের রাজধানী লোইকাবে (Loikaw) অবতরণ করার কথা ছিল বিমানটির। বিমানবন্দর থেকে মাত্র চার কিলোমিটার দূরে বিমান লক্ষ্য করে গুলি ছুটে আসে বলে অভিযোগ। সেই সময় বিমানটি প্রায় ৩৫০০ ফুট উচ্চতায় ছিল। বিমান অবতরণের পরেই হাসপাতালে নিয়ে যাওয়া হয় আহত যাত্রীকে। মায়ানমার ন্যাশনাল এয়ারলাইন্সের ওই বিমানে মোট ৬৩ জন যাত্রী ছিলেন। এই ঘটনার পর লোইকাবে অনির্দিষ্ট কালের জন্য উড়ান বাতিল করেছে মায়ানমার ন্যাশনাল এয়ারলাইন্স (Myanmar National Airlines)।

    বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযোগ

    বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ তুলেছে মায়ানমারের সামরিক সরকার। সরকারের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, যাত্রীবাহী বিমানের উপর এই ধরনেরল হামলা যুদ্ধ অপরাধের সামিল। যারা শান্তি চায় তাদের এই ঘটনার নিন্দা করা উচিত বলেও মনে করে মায়ানমার সরকার। এই ঘটনার জেরে বিদ্রোহীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে মায়ানমার সরকার। মায়ানমারের বিদ্রোহীরা অবশ্য এই ঘটনার কোনও দায় স্বীকার করেনি।

    অভিযোগ অস্বীকার বিদ্রোহীদের

    যাত্রীবাহী বিমান লক্ষ্য করে মাটি থেকে গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে মায়ানমারের কায়া প্রদেশের বিদ্রোহীরা। গত বছরই নির্বাচিত সরকারকে সরিয়ে মায়ানমারে ক্ষমতা দখল করে সেনা। তারপর থেকে দেশের বিভিন্ন অংশে বিদ্রোহী-সেনাদের সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে বলে খবর। সেনা মায়ানমারের ক্ষমতা দখলের পর থেকেই পূর্ব কায়া প্রদেশে লাগাতার বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেই চলেছে। বিদ্রোহীদের সংগঠন পিপলস ডিফেন্স ফোর্সকে এই ঘটনার জন্য দায়ী করেছে মায়ামারের সেনা সরকার। নিজের দেশের সাধারণ জনতার উপর হামলা চালানোর কোনও ইচ্ছে তাঁদের নেই সাফ জানিয়েছে বিদ্রোহীদের ওই সংগঠন।
  • Link to this news (এই সময়)