• বিধাননগর পুরসভায় একাধিক বেআইনি নিয়োগ! CBI-ED তদন্তের দাবিতে হাইকোর্টে মামলা
    এই সময় | ১৭ মে ২০২৩
  • স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে তোলপাড় রাজ্য। এরই মধ্যে অয়ন শীলের গ্রেফতারির পরই পুরসভা নিয়োগ দুর্নীতির বিষয়টিও সামনে আসে। তাঁর বাড়ি এবং অফিসে তল্লাশি চালিয়ে একাধিক পুর নিয়োগ দুর্নীতি সংক্রান্ত তথ্য হাতে আসে বলে জানান তদন্তকারীরা। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত।

    এবার বিধাননগর পুরসভায় নিয়োগক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠল। এই মর্মে কলকাতা হাইকোর্টে দায়ের হল মামলা। ঠিক কী অভিযোগ? মামলাকারীর অভিযোগ, বিধাননগর পুরসভায় নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে প্রাক্তন ও বর্তমান চেয়ারম্যানের মদতে। গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগের ক্ষেত্রে উঠেছে দুর্নীতির অভিযোগ। প্রায় শতাধিক ব্যক্তিকে বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে, অভিযোগ এমনটাই। মামলাকারী এই অভিযোগের প্রেক্ষিতে CBI এবং ED তদন্তের আবেদন করেছেন।

    বুধবার মামলা দায়ের করার অনুমতি দিয়েছে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। জানা গিয়েছে, চলতি সপ্তাহেই এই মামলার শুনানি হতে পারে। নিয়োগ দুর্নীতি মামলায় হুগলির বহিষ্কৃত যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষ এবং শান্তনু বন্দ্যোপাধ্যায়ের গ্রেফতারির পরই অপর একটি নাম উঠে আসে-অয়ন শীল। হুগলির এই প্রোমোটারের সম্পত্তির বহরে রীতিমতো অবাক হন তদন্তকারীরা। তাঁর অফিস এবং বাড়িতে তল্লাশি চালানো হয়। সেই সময়ই পুর নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক তথ্য উঠে আসে বলে দাবি তদন্তকারীদের।

    বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় রাজ্যে পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলাতে CBI তদন্তের নির্দেশ দেন। যদিও এই মামলা গড়ায় সুপ্রিম কোর্ট। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ে অন্তবর্তী স্থগিতাদেশ দিয়ে মামলাটি পুনরায় হাইকোর্টে পাঠানো হয়।

    এরপর কলকাতা হাইকোর্টে মামলাটি ওঠে বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে । বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখেন তিনি। বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দেন রাজ্যে পুর নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত করতে পারবে CBI। এদিকে বিচারপতি অমৃতা সিনহার রায়কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে কেন্দ্র। সেই মামলাটিও গিয়েছে বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। তিনি আবেদনের অনুমতি দিয়েছেন।

    উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি নিয়ে রীতিমতো তোলপাড় পড়েছে গোটা রাজ্যে। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিষয়টিকে সামনে রেখে সুর চড়িয়েছেন বিরোধীরা। রাজ্যের শাসক দলের নেতাদের বিরুদ্ধে সুর চড়িয়েছেন তাঁরা। অন্যদিকে, রাজনৈতিক স্বার্থে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে ব্যবহার করা হচ্ছে, এই দাবিতে পালটা সরব তৃণমূলও।
  • Link to this news (এই সময়)