• কয়েক মিনিটের ঝড়ে লন্ডভন্ড ময়নাগুড়ি, দ্রুত ত্রাণ বন্টনের ব্যবস্থা প্রশাসনের
    এই সময় | ১৭ মে ২০২৩
  • কয়েক মিনিটের ঝড়ে লন্ডভন্ড জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের একাধিক এলাকা। কোনও প্রাণহানি বা আহত হওয়ার ঘটনা না ঘটলেও কম-বেশী ক্ষতি হয়েছে একাধিক বাড়ির। সেই সঙ্গে উপড়ে গিয়েছে প্রচুর গাছ। ক্ষতিগ্রস্থ পরিবার গুলির পাশে দাঁড়াতে ইতিমধ্যে ময়দানে নেমে পরেছে ময়নাগুড়ি ব্লক প্রশাসন।

    জানা গিয়েছে, ক্ষতিগ্রস্থ এলাকা গুলিতে টিম পাঠিয়ে ক্ষয়-ক্ষতির হিসেব নেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্থদের মধ্যে ত্রিপল বন্টন করা হয়েছে। মঙ্গলবার রাতের ঝড়ে ময়নাগুড়ি ব্লকের দোমহনী, রামসাই, আমগুড়ি, পানবাড়ি সহ একাধিক এলাকায় ঝড়ের প্রভাব পরেছে। তবে সবথেকে বেশি ক্ষতি হয়েছে আমগুড়ি এবং রামসাই গ্রামপঞ্চায়েত এলাকায়।

    স্থানীয় সূত্রের খবর, রামসাই গ্রামপঞ্চায়েতের পূর্ব সাতভেন্ডি এলাকায় একাধিক বাড়ির টিনের চাল ঝড়ে উড়ে গিয়েছে। শুধু তাই নয় গাছে ভেঙে ঘরের ওপরে পরেও ক্ষতি হয়েছে একাধিক পরিবারের। স্থানীয় বাসিন্দা পরিতোষ রায় বলেন, “বাড়ি উপর একাধিক গাছ ভেঙে পরেছে।” পাশাপাশি স্থানীয় বাসিন্দা বিপুর রায়, অমল রায়, তাপশ রায়ের বাড়ির রান্না ঘরে চাল উড়ে যাওয়ার কারণে তাদের খোলা আকাশেই রান্নার কাজ চালাতে হচ্ছে।

    শুধু গাছ ভেঙে পরায় উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি। ফলে বিদ্যুৎহীন হয়ে পড়েছে বিস্তীর্ণ এলাকা বলে বক্তব্য পরিতোষ রায়ের। অন্যদিকে, একই পরিস্থিতি আমগুড়ি গ্রামপঞ্চায়েত এলাকার। জানা গিয়েছে, এই এলাকায় একটি প্রাথমিক স্কুলের ছাত্র-ছাত্রীদের মিড ডে মিল খাবার জন্য নবনির্মিত ডাইনিং হলের ওপরে গাছ পরে ক্ষতি হয়েছে।

    ময়নাগুড়ি ব্লকের বিডিও শুভ্র নন্দী জানান, “আজ সকালেই আমগুড়ি এবং রামসাই গ্রামপঞ্চায়েত এলাকায় টিম পাঠান হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখে টিমের পক্ষ থেকে রিপোর্ট জমা করা হবে। তবে ইতিমধ্যে প্রাথমিক ভাবে ১০০ ত্রিপল বন্টন করা হয়েছে। আরো কিছু ত্রিপল পাঠান হচ্ছে।”

    Dalgaon View Point: পাহাড়ি পথ ধরে দলগাঁও ভিউ পয়েন্টে! তিনি জানিয়েছেন, এখন পর্যন্ত পাওয়া রিপোর্টে ৫০ থেকে ৭০ টি বাড়ির ক্ষতি হয়েছে তবে সেগুলি সামান্য। তবে বেশি পরিমাণে ক্ষতি হয়েছে এমন বাড়ির তালিকা হাতে পাওয়া যায়নি। প্রশাসনিক দিক থেকে ওই সমস্ত এলাকার বাসিন্দাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে বলে জানান বিডিও। ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে তৎপর প্রশাসন। খুব তাড়াতাড়ি যাতে ক্ষতিগ্রস্ত মানুষের কাছে ট্রেনের সামগ্রী পৌঁছয় সে ব্যাপারে তদারকি চালানো হচ্ছে জেলা প্রশাসনের তরফে। ক্ষয়ক্ষতির পরিমাণ জেনে যথাযথ ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আশ্বাস দেওয়া হয়েছে।
  • Link to this news (এই সময়)