• কেন্দ্র টাকা দিলে আবাসে কাজ শেষ, দাবি বঙ্গের ১৯ মে ২০২৩ ০৫:২৫
    আনন্দবাজার | ১৯ মে ২০২৩
  • কেন্দ্রীয় সাহায্য আসছে না। তাই বন্ধ রয়েছে আবাস যোজনার কাজ। কেন্দ্র টাকা দিলেই প্রকল্পের কাজ শেষ করার প্রতিশ্রুতি দিল পশ্চিমবঙ্গ। আজ কেন্দ্রের গ্রামোন্নয়নমন্ত্রকের অধীনে আবাস যোজনার পর্যালোচনা সংক্রান্ত বৈঠক কেন্দ্রকে ওই আশ্বাস দিয়েছে রাজ্য।

    বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে রাজ্যগুলিতে গ্রামোন্নয়ন মন্ত্রকের বিভিন্ন প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে দু’দিনের বৈঠক ডাকে কেন্দ্র। বৈঠকে ছিলেন পশ্চিমবঙ্গের গ্রামোন্নয়ন দফতরের সচিব পি উলগানাথন। আজ বৈঠকের প্রথম দিনে আবাস যোজনা প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা হয়। যদিও রাজ্যের অভিযোগ, দীর্ঘ সময় ধরে রাজনৈতিক প্রতিহিংসার কারণে আবাস যোজনা-সহ একাধিক প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্র। কেন্দ্রের যুক্তি, গরমিল ও দুর্নীতির অভিযোগের সুরাহা না হওয়ায় টাকা পাঠানো বন্ধ রেখেছে দিল্লি।

    বৈঠকে রাজ্যের পক্ষ থেকে আবাস যোজনার অগ্রগতি সংক্রান্ত একটি রিপোর্ট পেশ করা হয়েছে। রাজ্যে প্রায় ১১.৩৬ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র। যা ছুঁতে পারেনি রাজ্য। রাজ্যের যুক্তি, কেন্দ্র টাকা না পাঠানোয় ওই লক্ষ্যমাত্রা ছোঁয়া যায়নি। রাজ্যের পক্ষ থেকে বলা হয়, বকেয়া অর্থ পেলেই রাজ্য আবাস যোজনায় যে কাজ বাকি রয়েছে তা শেষ করা সম্ভব হবে।

    আগামিকালের বৈঠকে একশো দিনের কাজ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। দুর্নীতির অভিযোগে ওই প্রকল্পেও টাকা পাঠানো বন্ধ রেখেছে কেন্দ্র। পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার আজ এ প্রসঙ্গে বলেন, “২০২১ সাল থেকে আমরা টাকা পাইনি। তাতে নতুন করে কী তথ্য দেব?”

  • Link to this news (আনন্দবাজার)