• শনিবার টস জিততেই হবে কেকেআরকে! নেতা নীতীশের এই আইপিএলে টস ভাগ্য কেমন?
    আনন্দবাজার | ২০ মে ২০২৩
  • আইপিএলের প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে হলে শনিবার ইডেন গার্ডেন্সে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে জিততেই হবে কলকাতা নাইট রাইডার্সকে। শুধু জিতলে হবে না, অন্তত ১০৩ রান বা তার বেশি ব্যবধানে জিতলে তবেই নেট রানরেটে রাজস্থান রয়্যালসকে টপকাতে পারবে কেকেআর। তার জন্য টস জিততেই হবে নীতীশ রানাকে। এ বারের আইপিএলের নীতীশের টস ভাগ্য কেমন, দেখে নেওয়া যাক।

    শ্রেয়স আয়ার চোটের কারণে আইপিএল থেকে ছিটকে যাওয়ায় নীতীশের ঘাড়ে অধিনায়কত্বের দায়িত্ব গিয়েছে। এ বারের প্রতিযোগিতায় এখনও পর্যন্ত ১৩টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন নীতীশ। তার মধ্যে মাত্র ৪টি ম্যাচে টস জিতেছেন তিনি। হেরেছেন ৯টি টস। অর্থাৎ, টস ভাগ্য খুব একটা ভাল নয় কেকেআর অধিনায়কের।

    প্রতিযোগিতার প্রথম ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে টসে জিতেছিলেন নীতীশ। পরের ম্যাচে ইডেনে আরসিবির বিরুদ্ধে টস হেরেছিলেন তিনি। তৃতীয় ম্যাচে গুজরাত টাইটান্সের বিরুদ্ধেও টস হারেন নীতীশ। চতুর্থ ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে আবার টস জেতেন তিনি। পঞ্চম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্স ও ষষ্ঠ ম্যাচে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে টস হারতে হয় নীতীশকে।

    সপ্তম ম্যাচে টস জেতেন নীতীশ। হারান মহেন্দ্র সিংহ ধোনিকে। কিন্তু পরের ম্যাচেই আবার আরসিবির বিরুদ্ধে টস হারতে হয় কেকেআর অধিনায়ককে। নবম ম্যাচে গুজরাতের কাছে টস হারেন নীতীশ। পরের ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে টস জেতেন নীতীশ। সেই শেষ। পরের তিন ম্যাচে পঞ্জাব, রাজস্থান ও চেন্নাইয়ের কাছে টস হেরেছেন নীতীশ।

    অর্থাৎ, টস হারের হ্যাটট্রিক করে শনিবার ইডেনে লখনউয়ের বিরুদ্ধে নামছেন নীতীশ। তবে এই ম্যাচে নাইট অধিনায়ককে টসে জিততেই হবে। যদি লখনউ অধিনায়ক ক্রুণাল টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন তা হলে সেখানেই শেষ হয়ে যাবে কেকেআরের প্লে-অফে যাওয়ার আশা।

  • Link to this news (আনন্দবাজার)