• হাসির থেকে রহস্য বেশি, আধুনিকতার মোড়কে 'টেনিদা অ্যান্ড কোম্পানি', পড়ুন রিভিউ
    প্রতিদিন | ২০ মে ২০২৩
  • চারুবাক: প্রায় পঁয়ত্রিশ বছর আগে উমানাথ ভট্টাচার্যের পরিচালনায় নারায়ণ গঙ্গোপাধ্যায়ের জনপ্রিয় ?টেনিদা? এসেছিল পর্দায় চিন্ময় রায়ের চেহারায়। তাঁর ঘাড় নাড়ানো, চুল ঝাঁকানোর স্টাইলটাই ছিল উত্তর কলকাতার রকের আড্ডাবাজদের মতো। সেই টেনিদার গুল মারার স্টাইলই অন্যরকম! সৌগত বসু যে গল্প নিয়ে চিত্রনাট্য লিখেছেন, সেখানে ?টেনিদা (কাঞ্চন) অ্যান্ড কোম্পানি?র আরও তিন চ্যালা ক্যাবলা (গৌরব), প্যালা (সৌমেন্দ্র), হাবুলের (সৌরভ) সঙ্গে রয়েছে এক গবেষকের চরিত্র। ফলে, টেনিদার কাণ্ডকারখানার চাইতে সেই রহস্যের জট খোলার কাজটাই বেশি প্রাধান্য পেয়েছে।

    ছবি দেখে বারবারই মনে হয়েছে টেনিদার বদলে ক্যাবলা যেন প্রধান চরিত্র! ?টেনিদা অ্যান্ড কোম্পানি? (Teni Da And Company) দার্জিলিং বেড়াতে গিয়ে বিজ্ঞানী ডা. সাঁতরার (সব্যসাচী) গোপন এক আবিষ্কারের রহস্য উদ্ধার নিয়ে ব্যস্ত হয়। পুরনো দিনের গল্পে আজকের ছোঁয়া দিতে গিয়ে ক্যাবলা-প্যালাদের হাতে দেওয়া হয়েছে মোবাইল। আর টেনিদাকে রাখা হয়েছে পুরনো সময়ে! তার হাতেও মুঠোফোন থাকতেই পারতো, সেটা নিয়ে দারুণ মজার দৃশ্যও তৈরি করা যেত। কিন্তু তা না করে, পরিচালক সায়ন্তন ঘোষাল পরিবেশ দূষণের ব্যাপারটায় জোর দিয়েছেন।

    পুলিশ ও গোয়েন্দা ছদ্মবেশে অরিন্দল বাগচি ও তাঁর শাগরেদদের এনে গল্পের হাসিমজার ব্যাপারটাই সরল করে দিলেন। না, বিস্তারিত গল্প বলছি না, সেটা দর্শকদের অনেকেই হয়তো পড়েছেন। তবে এটুকু বলা যেতে পারে, অরিজিনাল গল্পের সঙ্গে মিলের চাইতে অমিলটাই বেশি। এই ছবিতে গানের কোনও প্রয়োজন ছিলই না। আর হ্যাঁ, টেনিদা যতটা কাঞ্চন মল্লিকের (Kanchan Mullick), ঠিক ততোটাই ?চক্কোত্তি? পরিবারের! দুই চেহারায় সব্যসাচী ছাড়াও রয়েছেন স্ত্রী মিঠু, ছেলে গৌরব (Gaurav Chakrabarty) এবং বউমা ঋদ্ধিমা। ভাল লাগে অরিন্দল বাগচির অভিনয়।

    কাঞ্চন নিশ্চয়ই চেষ্টায় ত্রুটি রাখেননি, কিন্তু চিন্ময় রায়ের কাছাকাছিও পৌঁছাতে পারেননি। মাঝে মাঝে তাঁর অভিনয় ওভার বাউন্ডারি মেরে দিয়েছে। ?চক্কোত্তি? পরিবারের সকলেই পোক্ত্ অভিনেতা, তাঁদের নিয়ে বলার কিছু নেই। ছবি দেখে বোঝা গেল উত্তর কলকাতাও যেমন এখন পুরনো ঐতিহ্য সরিয়ে ?আধুনিক? হয়ে উঠছে, সেখানে আর টেনিদা আর তাঁর দলবলের জায়গা তেমন হবে না। রক হারিয়ে গেছে, টেনিদার মতো ?গুল-বাহার?ও নেই! এখন চ্যাটিং আর ফেসবুক নিয়েই একা একা ?গুল-তানি? করা আর কি!

    সিনেমা ? ?টেনিদা অ্যান্ড কোম্পানি?অভিনয়ে ? কাঞ্চন মল্লিক, গৌরব চক্রবর্তী, সৌমেন্দ্র ভট্টাচার্য, সৌরভ সাহা, সব্যসাচী চক্রবর্তী, ঋদ্ধিমা ঘোষ, মিঠু চক্রবর্তী, অরিন্দল বাগচিপরিচালনায় ? সায়ন্তন ঘোষাল
  • Link to this news (প্রতিদিন)