• দেশ জুড়ে ২ হাজার টাকার নোট প্রত্যাহার, প্রতিবাদে শেওড়াফুলিতে বিক্ষোভ তৃণমূলের
    এই সময় | ২০ মে ২০২৩
  • West Bengal News : ফের একবার দেশে প্রত্যাহার হল নোট। RBI নির্দেশিকা দিয়ে জানিয়ে দিয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত বৈধ থাকবে ২০০০ টাকার নোট। পয়লা অক্টোবর থেকে আর চলবে না ২০০০ টাকার নোটগুলি। এই সময়ের মাঝে যাদের কাছে ২০০০ টাকার নোট রয়েছে, তাঁদের ব্যাঙ্কে গিয়ে সেগুলি জমা করে দিতে হবে। আর এর প্রতিবাদে শনিবার সকালে শেওড়াফুলিতে একটি ব্যাঙ্কের সামনে বিভিন্ন পোস্টার হাতে তৃণমূল জয় হিন্দ বাহিনীর পক্ষ থেকে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়। পোস্টার লেখা, ‘কালো টাকা ধরতে গিয়ে সাধারণ মানুষের হয়রানি’, ‘BJP সরকারের ২০০০ টাকার নোট প্রত্যাহারের খামখেয়ালী সিদ্ধান্ত মানছি না মানব না’।

    এই বিষয়ে তৃণমূল নেতা প্রবীর কুমার পাল বলেন, “কেন্দ্রের BJP সরকার হঠাৎ করে ২০০০ টাকার নোট প্রত্যাহার করেছে। ফলে সাধারণ মানুষকে হয়রানির শিকার হতে হবে। এর আগে কালো টাকা উদ্ধারের নামে ৫০০, ১০০০ টাকার নোট প্রত্যাহার করা হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত কত কালো টাকা উদ্ধার হয়েছে নরেন্দ্র মোদী সাধারণ মানুষের কাছে সেই হিসাব দিতে পারেননি।

    এই তুঘলকি সরকার মহম্মদ বিন তুঘলকের মতো সিদ্ধান্ত নিয়ে সাধারণ মানুষকে হয়রানি করছে। তারা কোনও উন্নয়ন করছে না, সাধারণ মানুষকে শুধু ধাপ্পা দিচ্ছে। লকডাউনের সময় যে পরিমাণ সাহায্য দেওয়ার কথা সেটাও দেওয়া হয়নি। অন্যায় ভাবে নোট প্রত্যাহারের বিরুদ্ধে এই আন্দোলন”।

    তিনি আরও বলেন, “নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ যারা কালোবাজারি করছে বড় বড় শিল্পপতিরা তাদের কাছে অনেক কালো টাকা রয়েছে। এই কালো টাকা সাদা করতে হবে। বিভিন্ন রাজ্যে BJP হেরে যাচ্ছে, সামনে চারটি রাজ্যে নির্বাচন রয়েছে সেখানেও তারা হেরে যাবে, ফলে তারা ভূত দেখছে। তাই তারা এই অন্যায় সিদ্ধান্ত নিয়েছে”।

    এদিকে, রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে BJP নেতা স্নেহায়াংশু মহন্ত বলেন, “কেন্দ্র সরকার বা রিজার্ভ ব্যাঙ্ক যে সিদ্ধান্ত নিয়েছে তাকে স্বাগত জানাই। সাধারণ মানুষের হাতে দু’হাজার টাকার নোট নেই। কিছু মুষ্টিমেয় মানুষের কাছে ২০০০ টাকার নোট রয়েছে। CBI ED তল্লাশি চালানোর সময় দেখা যাচ্ছে যে অধিকাংশই ২০০০ টাকার নোট।

    তাহলে সাধারণ মানুষের কোনও ক্ষতি হবে না। যাদের কাছে ২০০০ টাকার নোট রয়েছে শুধু তারাই সাধারণ মানুষের মনে আতঙ্ক ছড়াচ্ছে। ২০০০ টাকার নোট তৃণমূল নেতাদের পকেটে গচ্ছিত রয়েছে। অধিকাংশ তৃণমূল নেতার বাড়ি থেকে ২০০০ টাকার নোট উদ্ধার হচ্ছে। তাই তারা সাধারণ মানুষকে বোকা বানাচ্ছে, আতঙ্কিত করছে”।
  • Link to this news (এই সময়)