• China Comedy Company : সামরিক বাহিনীকে নিয়ে রসিকতার জের! চিনা কৌতূক সংস্থাকে ২ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা
    এই সময় | ২১ মে ২০২৩
  • সামরিক বাহিনীকে নিয়ে কমেডি করার জন্য বড় ধরনের খেসারত দিতে হল চিনের একটি কৌতূক অভিনেতার দলকে। সাজা হিসেবে আর্থিক জরিমানা করা হয়েছে তাদের। ২ মিলিয়ন মার্কিন ডলার গুনতে হবে কৌতূক অভিনেতার দলটিকে। চিনের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সাংহাই ভিত্তিক কৌতূক অভিনেতাদের ওই দলটির নাম জিয়াওগুও কালচার কমিটি। গত শনিবার রাজধানী বেজিংয়ে একটি শো ছিল তাদের। শো চলাকালীন রসিকতা করে এক অভিনেতা কুকুরের আচরণকে সামরিক আচণের সঙ্গে তুলনা করেন।

    চিনের সামরিক বাহিনীর স্লোগান ‘জেতার জন্য লড়াই করুন, অনুকরণীয় আচরণ তৈরি করুন’ লাইনটি তুলে ধরেন তিনি। এই লাইনটি ২০১৩ সালে সামরিক বাহিনীকে উদ্দেশ্যে করে বলেছিলেনচিনা প্রেসিডেন্ট। কৌতূকের দলের এই রসিকতা ভালো মনে মনে নিতে পারেনি চিনের সংস্কৃতি ও পর্যটন ব্যুরো। এরপরের রসিকতার জন্য ওই সংস্থাকে চিনের মুদ্রায় প্রায় ১৪.৭ মিলিয়ন ইউনান অর্থাৎ ২.১৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়। এই ধরনের আচরণ সমাজে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে বলে ব্যুরোর তরফে অভিযোগ করা হয়েছে।

    সেই সঙ্গে বেজিংয়ে শো করার উপর অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। সামরিক বাহিনীকে নিয়ে এই ধরনের রসিকতা আগামী দিনে যাতে না হয়, সে ব্যাপারেও সতর্ক করা দেওয়া হয়েছে। সাংহাইয়ের কৌতূক অভিনেতা দলের রসিকতার ভিডিয়ো চিনা সামাজিক মাধ্যম উইবোতে ছড়িয়ে পড়ে। এ নিয়েচিনা জনগণের মধ্যে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। কেউ কেউ চিনের সামরিক বাহিনীকে লক্ষ্য করে করা রসিকতাকে সমর্থন করেছেন। অনেকে আবার সমালোচনায় সরব হন।

    সমালোচকদের কেউ কেউ রসিকতাকে সামরিকবাহিনীর অবমাননা বলে মনে করছেন। দাবি উঠেছে, কৌতূক অভিনেতাদের দলের বিরুদ্ধে কড়া পদক্ষেপের। প্রশাসনের এই সাজা মেনে নিয়েছে জিয়াওগুও কালচার কমিটি। লি হাওশি নামে যে অভিনেতা রসিকতা করেছেন, তাঁর সঙ্গে কমিটি সমস্ত চুক্তি বাতিল করেছে বলে জানা গেছে।

    উল্লেখ্য, ২০১৫ সালে তৈরি হয় সংহাইয়ে জিয়াওগুও কালচার কমিটি। অল্প দিনের মধ্যে কৌতূকের জন্য জনপ্রিয় হয়ে ওঠে সংস্থাটি। চিনের বহু কৌতূক অভিনেতা এই সংস্থার সঙ্গে যুক্ত ছিল বলে জানা যায়। তবে, সংস্থার বিরুদ্ধে এই ধরনের জরিমানা এই প্রথম নয়। এর আগে ২০২১ সালে বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশের জন্যচিনা মুদ্রায় ২ লক্ষ ইউয়ান জরিমানা করা হয়েছিল।
  • Link to this news (এই সময়)