• '৯ ঘণ্টা ৪০ মিনিট জিজ্ঞাসাবাদের নির্যাস শূন্য', নিজাম থেকে বেরিয়ে মুখ খুললেন অভিষেক
    এই সময় | ২১ মে ২০২৩
  • নিজাম প্যালেস থেকে বের হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁকে কেন্দ্রীয় এজেন্সির দীর্ঘতম জিজ্ঞাসাবাদ পর্ব শেষ হল। প্রায় ৯ ঘণ্টা ৪০ মিনিট ধরে শনিবার তাঁকে জিজ্ঞাসাবাদ করে CBI। দিল্লিতে তাঁকে এর আগে কয়লা পাচার কাণ্ডে ডেকে পাঠানোর পর গত বছর দু'দিন যথাক্রমে ৯ ঘণ্টা এবং সাড়ে ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। আর নিয়োগ দুর্নীতি মামলার এই তলবে কলকাতার CBI দফতরে সেই সময়সীমা পেরিয়ে গেল। জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদ পর্ব শেষে এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আধ ঘণ্টারও বেশি সময় ধরে বসিয়ে রাখা হয়েছিল। তারপর অবশেষে CBI দফতর থেকে বেরিয়ে আসেন তৃণমূলের সাধারণ সম্পাদক।

    কী বললেন অভিষেক? নিজাম প্যালেসের বাইরে এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, "প্রথমেই বলব এই এত দীর্ঘ জিজ্ঞাসাবাদের নির্যাস হল শূন্য। আমারও সময় নষ্ট, ওদেরও সময় নষ্ট। যখন ইডি কয়লাকাণ্ডে ডেকেছিল, তখনও বলেছিলাম আমার জন্য এক ফাঁসির মঞ্চ তৈরি করে দেওয়া হোক। আমায় জিজ্ঞাসা করে কোনও লাভ হবে না। আমি গতকাল আড়াইটের সময় চিঠি হাতে পেয়েছিলাম। আজকে সকাল ১১টার মধ্যে আসতে বলা হয়েছিল। ঠিক সময় এসে উপস্থিত হয়েছি। অন্তত ৪৮ ঘণ্টা সময় দিতে পারত।"

    তিনি আরও বলেন, "পুরো ৯ ঘণ্টা ৪০ মিনিট জিজ্ঞাসাবাদ করা হয়েছে। যা যা প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছে, সব প্রশ্নের উত্তর দিয়েছি। আমাকে ডাকাডাকি বন্ধ করুন। এত দিন ধরে এই SSC মামলার তদন্ত হচ্ছে, সাত বছর ধরে নারদা, দশ বছর ধরে সারদা মামলার তদন্ত হচ্ছে, নেট ফল শূন্য। যারা তদন্ত করছে তাহলে তাঁদের এবার ইস্তফা দেওয়া উচিত। আসলে আমি সবসময়ই এদের টার্গেট। আমাকে হেনস্থা করার জন্য জনজোয়ার কর্মসূচিতে ব্যাঘাত ঘটানোর জন্যই এই ডাকাডাকি। আমায় কিছু লোক দেখিয়ে জিজ্ঞাসা করা হয়েছে এদের চিনি কি না। বিশ্বাস করুন, এদের ৯০ শতাংশের বাড়ি পূর্ব মেদিনীপুরে। তাহলে তাঁকে ডেকে জিজ্ঞাসাবাদ কেন করা হচ্ছে না? "

    প্রসঙ্গত, শনিবার সকাল ১০টে বেজে ৫০ মিনিট নাগাদ নিজের কালীঘাটের বাড়ি থেকে বেরিয়ে নিজাম প্যালেসের উদ্দেশ্যে রওনা হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ১০টা বেজে ৫৯ মিনিটে তিনি পৌঁছন CBI দফতরে। জানা গিয়েছে, সকাল ১১টা ১৫ মিনিট নাগাদ তাঁকে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়। এই পর্ব শেষ হয় প্রায় রাত সাড়ে ৮টা নাগাদ।

    এদিন দু'দফায় জিজ্ঞাসাবাদ করা হয় অভিষেককে। নিয়োগ দুর্নীতি মামলার তদন্তে খাতিরে নানা প্রশ্ন করা হয় তাঁকে। জানা গিয়েছে, পাঁচ পাতার প্রশ্নমালা ছিল অভিষেতকের জন্য। প্রশ্ন করেন SP, DSP, ইন্সপেক্টর পদমর্যাদার অফিসাররা। প্রতিটি প্রশ্নেরই উত্তর দিয়েছেন অভিষেক। নিজাম প্যালেস সূত্রে খবর এমনটাই। তাঁর বয়ান খতিয়ে দেখছে CBI। কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে খুঁটিয়ে জানতে চাওয়া হয় তৃণমূল সাংসদের কাছে। যদিও সূত্রের খবর, তিনি জানিয়েছেন, এ বিষয় তাঁর কিছু জানা নেই। প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে আরও নানা বিষয় জানতে চাওয়া হয়ে থাকতে পারে তাঁর কাছে।
  • Link to this news (এই সময়)