• দুর্গাপুরে রাইসমিলে ভয়াবহ অগ্নিকাণ্ড, আতঙ্ক এলাকায়
    এই সময় | ২১ মে ২০২৩
  • Paschim Bardhaman News : দুর্গাপুর ফরিদপুর ব্লকের গৌরবাজার এলাকায় একটি রাইস মিলে শনিবার দুপুরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ল এলাকায়। রাইস মিলের ট্রান্সফরমারে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শর্ট সার্কিটের কারণেই এই দুর্ঘটনা। প্রথমেই কারখানার শ্রমিক ও এলাকাবাসীদের চেষ্টায় আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। পরে দমকলের একটা ইঞ্জিন ঘটনাস্থলে এসে আগুনের উপর সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ পায়। সৌভাগ্যবশত কোনও হতাহতের খবর নেই। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা যায়নি।

    আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন গৌরবাজার অঞ্চল তৃণমূল সভাপতি উৎপল দত্ত ও অন্যান্য তৃণমূল নেতা কর্মীরা। উৎপল বাবু জানান, “প্রাথমিকভাবে মনে করা হচ্ছে শর্ট সার্কিটের কারণেই ট্রান্সফরমারে আগুন লেগেছে। তবে ঠিক কতটা ক্ষয়ক্ষতি হয়েছে এখনও সেটা জানা যায়নি”।

    তিনি বলেন, “আগুন লাগার সঙ্গে সঙ্গে কারখানার শ্রমিকরাই কারখানার বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেন। এবং আগুনকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলে। পরে ঘটনাস্থলে দমকলের একটা ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনে”। তবে এই তীব্র গরমে আগুন লাগার ঘটনায় স্বাভাবিকভাবে আতঙ্ক ছড়ায় রাইসমিল চত্বরে।

    উৎপলবাবু জানান, “আগুনের সীমা ট্রান্সফরমার পর্যন্ত সীমিত ছিল। আগুন সেভাবে ছড়াবার সময় পায়নি তার আগেই আগুন নিয়ন্ত্রণে আনা হয়”। তবে ভয়াবহ আগুনের লেলিহান শিখা দেখে আতঙ্কিত হয়ে পড়েন রাইসমিলের শ্রমিকরা। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে এসেছে। পরিস্থিতিও স্বাভাবিক হয়েছে।

    এই বিষয়ে এক শ্রমিক জানান, “আমরাই প্রথমে দেখতে পাই যে ট্রান্সফরমারে আগুন লেগেছে। বুঝতে পারি যে এই আগুন খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়তে পারে। তাই আগে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে আগুন নেভানোর চেষ্টা করি সবাই মিলে। আগুন নিভে গেলেও আতঙ্ক এখনও সবার মন থেকে যায়নি”।

    প্রসঙ্গত উল্লেখ্য, মাস তিনেক আগেই পাশের জেলা পূর্ব বর্ধমানের একটি রাইস মিলে আগুন লাগে। রাইসমিলে আগুন লেগে ৫ লাখ টাকার ক্ষতি হয় বলে জানান ভুক্তভোগীরা। দমকল ও স্হানীয়রা আগুন নিয়ন্ত্রণ করে। ঠিক একই সময়ে গভীর রাতে ভাটপাড়ার রিলায়েন্স জুটমিলের ফিনিসিং বিভাগে আবার ভয়াবহ আগুন লাগে।

    জানা যায়, দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণও জানা যায়নি। তবে আগুন লাগার কারণ নিয়ে সঠিক তথ্য জানা যায়নি। মিলের শ্রমিকরা জানিয়েছিলেন, তাঁরা শুনেছেন মিলে আগুন লেগেছে। এর বাইরে কিছু জানেন না।
  • Link to this news (এই সময়)