• আরও তিনটিকে ছাড়া হল কুনোর জঙ্গলে, সংরক্ষিত পরিসরে বাকি আর কত চিতা?
    আনন্দবাজার | ২১ মে ২০২৩
  • কুনোর জঙ্গলে উন্মুক্ত প্রাকৃতিক পরিবেশে আরও ৩টি চিতাকে ছাড়া হল। এই নিয়ে জঙ্গলে মোট চিতার সংখ্যা দাঁড়াল ৬। আফ্রিকা থেকে আনা তিনটি চিতার মৃত্যু হয়েছে ভারতে আসার পর।

    বন দফতরের কর্তা জেএস চৌহান সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, যে তিনটি চিতাকে শুক্রবার কুনোর জঙ্গলে উন্মুক্ত পরিসরে ছাড়া হয়েছে, তাদের মধ্যে দু’টি পুরুষ চিতা। নাম অগ্নি এবং বায়ু। অন্য চিতাটি স্ত্রী, তার নাম গামিনী। এই তিনটি চিতাকেই দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে আনা হয়েছিল।

    তিনটি চিতাকে ছেড়ে দেওয়ার পর কুনোর সংরক্ষিত পরিসরে যারা বাকি আছে, তাদের মধ্যে চারটি শাবক, তিনটি স্ত্রী চিতা এবং একটি পুরুষ চিতা।

    বন দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী দু’দিনের মধ্যে কুনোর উন্মুক্ত পরিসরে আরও একটি স্ত্রী চিতাকে ছাড়া হবে। একটি চিতাশাবকের জন্ম দেওয়ায় তাকে বৃহত্তর জঙ্গলে ছাড়া যায়নি। তৃতীয় স্ত্রী চিতাটি পুরোপুরি সুস্থ নয়। তাই তাকেও সংরক্ষিত পরিসরেই রেখে দেওয়া হয়েছে।

    এ ছাড়া, যে পুরুষ চিতাটিকে এখনও সংরক্ষিত পরিসরে রেখে দেওয়া হয়েছে, সেটি বার বার জঙ্গল থেকে পালানোর চেষ্টা করেছে। দু’বার তাকে গ্রাম থেকে ধরে আনতে হয়েছে।

    গত বছর সেপ্টেম্বর মাসে নামিবিয়া থেকে ৮টি চিতা ভারতে আনা হয়েছিল। জন্মদিনের দিন তাদের কুনোর জঙ্গলে খাঁচামুক্ত করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আরও ১২টি চিতাকে আনা হয় দেশে। সেগুলি এসেছিল দক্ষিণ আফ্রিকা থেকে।

    এই ২০টি চিতার মধ্যে গত দু’মাসে তিনটি চিতা মারা গিয়েছে। তাদের নাম দক্ষ, শাসা এবং উদয়। কুনোর সংরক্ষিত পরিসরেই তাদের মৃত্যু হয়েছে।

  • Link to this news (আনন্দবাজার)