• Durga Puja 2022 : মানা হয়নি নির্দেশিকা, হাজারের বেশি পুজো কমিটিকে জরিমানা রাজ্য বিদ্যুৎ পর্ষদের
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • পুজোয় বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ছাড় দিয়েছিল রাজ্য সরকার (West Bengal Government)। কিন্তু ছাড়ের সুযোগকে কাজে লাগিয়ে যথেচ্ছ বিদ্যুৎ ব্যবহার করেছে কিছু পুজো কমিটি। এরকম প্রায় তেরোশো পুজো কমিটিকে জরিমানা করল রাজ্য বিদ্যুৎ পর্ষদ (WBSEDCL)। গত বছরের অবৈঠভাবে বিদ্যুৎ ব্যবহারের দায়ে প্রায় ১৭০০ পুজো কমিটিকে জরিমানা করেছিল বিদ্যুৎ দফতর। এবার সংখ্যাটা গত বছরের তুলনায় কিছুটা কম।

    বিদ্যুৎ পর্ষদ সূত্রে জানা গিয়েছে, বেআইনি ভাবে বিদ্যুৎ সংযোগ ও ব্যবহার করার অভিযোগে রাজ্য বিদ্যুৎ পর্ষদ (WBSEDCL) এখনও পর্যন্ত সারা রাজ্যে ১ হাজার ৩৩৯টি পুজো কমিটিকে জরিমানা করেছে। রাজ্য জুড়ে সংস্থার বিভিন্ন রিজিওনাল ও ডিভিশনাল অফিসগুলির পক্ষ থেকে প্রায় সাত হাজারটি পুজো প্যান্ডেলে রুটিনমাফিক তল্লাশি চালানোর পরে ওই সংখ্যক পুজো কমিটিগুলিকে জরিমানা করা হয় বলে বিদ্যুৎ পর্ষদ (WBSEDCL) সূত্রের খবর।

    নিগম সূত্রে জানা গেছে, বিদ্যুৎ-বিভ্রাট দেখার জন্য রাজ্যজুড়ে ১৮৫০টি মোবাইল ভ্যানকে কাজে লাগানো হয়েছে। এছাড়া, জরুরি কাজের জন্য আরও ১৪৪০টি মোবাইল ভ্যান মোতায়েন করা হয়েছে। ৭ হাজার ৫৪৪ কেভি বিদ্যুৎ অবৈধ ভাবে ব্যবহার করা হয়েছে বলে বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে। যার কারণে মোট ২৩ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। যদিও অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের দায়ে গত বছরেও ১ হাজার ৭৯৬টি পুজো কমিটিকে ৩০ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল বলে নিগম সূত্রে দাবি করা হয়েছে। ষষ্ঠীর সন্ধ্যায় পুজোর জন্য অতিরিক্ত চাহিদা-সহ বিদ্যুতের মোট চাহিদা দাঁড়ায় ৭ হাজার ১২০ মেগাওয়াট বলে পর্ষদ সূত্রের খবর।

    উল্লেখ্য, পুজো কমিটিগুলোকে আগেই সঠিক পদ্ধতিতে এবং নির্দিষ্ট পরিমাণ বিদ্যুৎ ব্যবহারে জন্য অনুরোধ জানিয়েছিলেন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস (Arup Biswas)। দফতর সূত্রে খবর, এ বার দুর্গাপুজোয় বিদ্যুৎ বিলে ছাড়ের হার আরও বাড়ানোয় পুজোর সংখ্যাও বেড়েছে। যদিও বিদ্যুৎ কর্তাদের দাবি, অনেক উদ্যোক্তারা আগে বেআইনি ভাবে বিদ্যুৎ নিতেন। সেই প্রবণতা কমাই সংযোগ বৃদ্ধির কারণ। তবে বিদ্যুৎমন্ত্রীর বার্তা ছিল, সরকারি অনুদান পাওয়ার জন্য আবেদনপত্রের যেখানে সংশ্লিষ্ট পুজোর লাইসেন্সপ্রাপ্ত কনট্রাক্টরদের বিদ্যুতের চাহিদা জানাতে হয়, সেখানে ঠিক প্রয়োজনটুকুই যেন স্পষ্ট করে জানান উদ্যোক্তারা। কম আবেদন করে বেশি বিদ্যুৎ নিলে যদি বিদ্যুতের সংযোগ ব্যাঘাত ঘটলে তাতে একটা গোটা অঞ্চল ক্ষতিগ্রস্ত হয়। সে কারণে বিভিন্ন পুজো মণ্ডপ পরিদর্শন করেন বিদ্যুৎ দফতরের কর্তারা।
  • Link to this news (এই সময়)