• Durga Puja 2022 : দেবী দুর্গার পায়ের নীচে গান্ধীজি! বিতর্কের মুখে পড়ে 'অসুর বদল' হিন্দু মহাসভার
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • Durga Puja Pandal Gandhi look-alike as Asura: মহিসাসুর নয়, মা দুর্গার হাতে বধ হচ্ছেন গান্ধীজি (Gandhi Look Alike Asura)! রুবি মোড়ে হিন্দু মহাসভার মণ্ডপে (Hindu Mahasabha Puja Pandal) এ হেন অসুর দেখে তাজ্জব সকলেই। অসুরের চোখে রয়েছে গান্ধীজির চশমাও। ২ অক্টোবর গান্ধী জয়ন্তির দিন এই দুর্গাপ্রতিমার ছবি প্রকাশ্যে আসে। আর তারপর থেকেই তুঙ্গে উঠেছে বিতর্ক। সমালোচনায় বিদ্ধ হিন্দু মহাসভা।

    অসুর বদল

    বিতর্কের মুখে পড়ে অবশেষে টনক নড়ে পুজো উদ্যোক্তাদের। দ্রুত গান্ধীজিরূপী ওই অসুর বদলানো হয়। মূর্তিতে গোঁফ ও মাথায় চুল পরিয়ে অসুরের চেহারা আলাদ করে দেওয়া হয়। খুলে নেওয়া হয় চশমাও।

    নিন্দায় সরব সবমহল

    'বিকৃত' এই অসুর নিয়ে সরব হয় সমস্ত রাজনৈতিক দলগুলি। তৃণমূলের রাজ্য় সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেন, ‘‘BJP-র আসল মুখ সামনে চলে এসেছে। ওরা আসলে গডসের পূজারি, গান্ধীর হত‌্যাকারীদের পূজারি।’’ তিনি আরও বলেন, "এবার ওরা নানাভাবে দোষ ঢাকতে নামবে। এই ঘটনার তীব্র নিন্দা করছি। গান্ধীজি জাতির জনক। গান্ধীজি আন্তর্জাতিক ইতিহাসে ভারতবর্ষের অন‌্যতম প্রতীক। তাঁকে নিয়ে এমন অবমাননা কোনওভাবে বরদাস্ত করা যায় না।’’

    প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও (Adhir Chowdhury) এই নিয়ে নিন্দায় সরব হয়েছেন। তিনি বলেন, "হিন্দুত্বের ধ্বজাধারী হয়ে আসলে তাঁরা মানুষের মধ্যে বিভেদ তৈরি করছে।"

    Hooghly News : গুড়াপে TMC-এর পতাকা হাতে অসুর বধ দুর্গার! শুরু রাজনৈতিক তরজা

    সোশাল মিডিয়াতেও তীব্র সমালোচনা শুরু হয়। রুবি মোড়ের এই পুজো মণ্ডপের অসুরের ছবি মুহূর্তে ভাইরাল হয় ফেসবুকে। নেটিজেনরা হিন্দু মহাসভার এই কাণ্ড নিয়ে সমালোচনায় ভরিয়ে দিয়েছেন সোশাল মিডিয়ার দেওয়াল। অবশেষে পরিস্থিতি সামাল দিতে অসুরের চেহারা বদলাতে বাধ্য হয় পুজো কমিটি।

    Durga Puja 2022: ব্রিটিশদের বিরুদ্ধে জোটবদ্ধ হতেই শুরু হয়েছিল দুর্গাপুজো, অবিভক্ত মেদিনীপুরের প্রাচীনতম পুজো ঘিরে আজও উন্মাদনা

    দুর্গাপ্রতিমার হাতে তৃণমূলের পতাকা

    গুড়াপে হাসামপুর এলাকার দুর্গাপুজোয় ধরা পড়েছিল আরও এক বিতর্কিত ছবি। সেখানে দেখা গিয়েছে, রাস্তা দিয়ে মণ্ডপে নিয়ে যাওয়া হচ্ছিল দেবী দুর্গাকে। আর সেখানেই দেখা যায় প্রতিমার হাতে ত্রিশূলের পরিবর্তে রয়েছে তৃণমূলের দলীয় পতাকা। আর সেই পতাকা দিয়েই অসুরকে বধ করছেন তিনি! এই নিয়ে গুড়াপ পঞ্চায়েতের সদস্য লক্ষ্মণ মণ্ডল বলেন, "রাজ্যের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যেভাবে রাজ্যের অশুভ শক্তির বিনাশ করে রাজ্যে শুধু উন্নয়ন করে চলেছেন সেটা দেখেই আমরা উদ্বুদ্ধ হয়েছি। আর দেবী দুর্গা অশুভ শক্তির বধ করেন আর রাজ্যের মুখমন্ত্রী এই রাজ্যে BJP নামে অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করে তাকে এবারের বিধানসভা ভোটে বধ করেছেন। তাই এবার আমাদের দুর্গা প্রতিমা তৃণমূলের দলীয় পতাকা দিয়েই মহিষাসুর বধ করবেন।"
  • Link to this news (এই সময়)