• Canada : কানাডার ভগবত গীতা পার্কে ভাঙচুরের অভিযোগ, কড়া নিন্দা ভারতের
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • কানাডায় (Canada) ভারতীয়দের উপর একের পর এক বিদ্বেষমূলক আচরণের অভিযোগ। কয়েকদিন আগেই ভাঙচুর চালানো হয় কানাডার ব্রাম্পটনের (Brampton) শ্রী ভগবত গীতা পার্কে (Shri Bhagvad Gita Park)। সোমবার সেই ঘটনার কড়া নিন্দা করল ভারত। কানডার ভারতীয় দূতাবাসের (Indian High Commission In Canada) পক্ষ থেকে করা টুইটে ব্রাম্পটনের (Brampton) ঘটনাকে ‘হেট ক্রাইম’ বা ‘বিদ্বেষমূলক অপরাধ’ বলে অভিযোগ তোলা হয়েছে। কানাডার পুলিশ, প্রশাসনের কাছে ব্রাম্পটনের ঘটনায় তদন্ত করে কড়া ব্যবস্থার আর্জি জানানো হয়েছে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে। গত মাসেই ভগবত গীতার নামে ব্রাম্পটনের এই পার্কের নামকরণ করা হয়। সেই সাইনবোর্ড ভেঙে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

    কানাডায় শ্রী ভগবত গীতা পার্কে ভাঙচুর

    কানাডার পার্কে ভাঙচুরের ঘটনা স্বীকার করে নিয়েছেন ব্রাম্পটনের মেয়রও। বিষয়টি নিয়ে কড়া পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। টুইটে কানাডার ব্রাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন জানিয়েছেন. কয়েকদিন আগে উন্মোচিত ভগবত গীতা পার্কের সাইন বোর্ডটি ভাঙচুর করা হয়েছে। দ্রুত ওই সাইন বোর্ড নতুন করে তৈরি করা হচ্ছে। পুলিশকে দ্রুত ব্যবস্থা নেওয়ারও আবেদন জানিয়েছেন ব্রাম্পটনের মেয়র। তাঁর দাবি, এই ধরণের অপরাধের বিষয়ে কানাডার প্রশাসন ‘জিরো টলারেন্স’ নীতি নিয়ে চলবে।

    ব্রাম্পটনের এই পার্কের আগে নাম ছিল ট্রয়ার্স পার্ক। গত ২৮ সেপ্টেম্বর এর নাম পরিবর্তন করে শ্রী ভগবত গীতা পার্ক করা হয়। নতুন নামের সাইনবোর্ডও তৈরি করা হয়। সেই সাইনবোর্ডেই ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। দ্রুত সাোইনবোর্ড ঠিক করা হবে বলে জানিয়েছেন ব্রাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন।

    কানাডায় বিদ্বেষের অভিযোগ

    কানাডায় ভারতীয়েদর উপর একের পর এক বিদ্বেষমূলক অপরাধের অভিযোগে উদ্বিগ্ন ভারত। গত ২৪ সেপ্টেম্বরই কানাডার বসবাসকারী ভারতীয় পড়ুয়া এবং প্রবাসীদের সতর্ক করে বিবৃতি জারি করে বিদেশমন্ত্রক। অটোয়া এবং টরন্টোতে বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের হাইকমিশন নাম নথিভূক্ত করার কথাও বলা হয়। কানাডাতে প্রায় ১৬ লাখ প্রবাসী ভারতীয় রয়েছেন। গত কয়েকমাসে একাধিক হামলার অভিযোগ সামনে এসেছে। কিছুদিন আগেই কানাডায় একটি মন্দিরের দেওয়ালে ভারত বিরোধী স্লোগান লেখা হয়। গোটা পরিস্থির উপর নজর রাখছে বিদেশ মন্ত্রক।

    দুনিয়ার আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)