• মহালয়ার আগেই ভেঙে পড়েছিল প্যান্ডেল, রাতারাতি মণ্ডপ বানিয়ে চমক পুজো কমিটি
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • Jalpaiguri Durga Puja 2022 : দুর্গাপুজো (Durga Puja) শুরু হওয়ার মাত্র কয়েকদিনে আগেই হুড়মুড়িয়ে ভেঙে পড়েছিল পুজো মণ্ডপ (Puja Pandal)। ঘটনাটি ঘটেছিল জলপাইগুড়ির (Jalpaiguri) আসাম মোড়ে। পুজোর প্রায় সবই তৈরি হয়ে গিয়েছিল। আর তার মধ্যেই ঝড় বৃষ্টিতে (Heavy Rain) ভেঙে পড়েছিল মণ্ডপ। তার জেরে মাথায় হাত পড়ে যায় পুজো উদ্যোক্তাদের। মাত্র কয়েকদিনের মধ্যে কী ভাবে সেই মণ্ডপ তৈরি করা হবে তা ভেবেই পাচ্ছিলেন না তাঁরা। তবে মাত্র কয়েকদিনের মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতিতে তৈরি করা হয় পুজো মণ্ডপ (Puja Pandal 2022)। তারপরই দর্শকদের জন্য খুলে দেওয়া হয় সেই মণ্ডপ।

    জলপাইগুড়ির শহরতলির পুজোগুলোর মধ্যে অন্যতম আসামমোড় তারাপাড়া সর্বজনীন দুর্গাপুজা কমিটির পুজো। এবারের পুজো ৫৬ তম বর্ষে পা দিয়েছে। আসামমোড় তারাপাড়া সর্বজনীন দুর্গাপুজা কমিটির পুজো এবার অনেকটাই প্রতিকূল অবস্থার মধ্যে দিয়েই হয়েছে। কারণ পুজোর সাতদিন আগে ঝড়ে পুজো প্যান্ডেল ভেঙে পড়ে যায়। তার ফলে পুজো কী ভাবে হবে তা নিয়ে চিন্তায় পড়ে যায় এই পুজো কমিটি।

    ঠিক কী হয়েছিল?

    ২৪ সেপ্টেম্বর রাতে ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া শুরু হয় সেখানে। আর তার জেরেই আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ে নির্মীয়মাণ পুজো মণ্ডপ। যদিও পুজো কমিটির পক্ষ থেকে জানানো হয়েছিল যে তাঁরা একসঙ্গে দুই তিনটি ডেকরেটারের সঙ্গে কথা বলছেন। যাতে সবাই মিলে একসঙ্গে কাজ করে কোনওরকমে কয়েকদিনের মধ্যেই মণ্ডপ তৈরি করতে পারেন। পুজো যাতে কোনওভাবে বন্ধ না হয় তার জন্যই যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছিল। আর সেই মতোই শুরু হয়েছিল কাজ। আর কয়েকদিনের মধ্যে মণ্ডপ তৈরির কাজ শেষ করে দর্শকদের কাছে তা তুলে ধরা হয়।

    এবছর সেই পুজোর থিম ছিল বিশ্ব শান্তি। করোনা পরিস্থিতির পর এই থিম বেছে নেওয়া হয়। সেই অনুসারেই পুজো মণ্ডপ তৈরির কাজ মাস খানেক ধরেই চলছিল। মণ্ডপ তৈরির কাজ প্রায় শেষের দিকেই ছিল। আর তার মধ্যেই ঘটে যায় দুর্ঘটনা (Natural disaster)। অসম মোর রিক্রিয়েশন ক্লাবের সম্পাদক নিতাই কর বলেছিলেন, "প্রাকৃতিক দুর্যোগের কারণে এই ঘটনা ঘটেছে। তবে মণ্ডপ পুনরায় তৈরি করার জন্য ইতিমধ্যেই কথা হয়েছে। এক সঙ্গে চারটি ডেকরেটারকে দিয়ে মণ্ডপ তৈরি করা হবে। পুজো বন্ধ হতে দেওয়া যাবে না। তবে আশাকরি চারদিনের মধ্যেই প্যান্ডেল তৈরি করে ফেলতে পারব।"
  • Link to this news (এই সময়)