• ফ্র্যাঞ্চেইজি লিগ নিয়ে দোটানায় ICC, IPL মডেলেই সায় ক্রিকেটের নিয়ামক সংস্থার
    Aajtak | ১৯ জুন ২০২৩
  • বিশ্বজুড়ে এখন ফ্র্যাঞ্চেইজি লিগের দাপট। যার জেরে প্রায় হারিয়ে যেতে বসেছে আন্তর্জাতিক ক্রিকেট। ক্রিকেটারদের একটা বড় অংশ ঝুঁকে পড়ছেন এই লিগ গুলির দিকে। ফলে আন্তর্জাতিক ক্রিকেটের প্রতি আগ্রহ হারাচ্ছেন তাঁরা। এমনকি অনেকক্ষেত্রে ক্রিকেটাররা সংশ্লিষ্ট বোর্ডের চুক্তির বাইরে চলে যেতে চাইছেন। সে জন্যই এবার নড়েচড়ে বসল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। 

    সম্প্রতি, ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের ক্রেন্দ্রীয় চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন জেসন রয়। এই ঘটনার পর থেকেই বিশ্ব ক্রিকেটে এ নিয়ে উদ্বেগের পরিস্থিতি তৈরি হয়েছে। জেসন রয় ইতিমধ্যেই আমেরিকার মেজর লিগ ক্রিকেটে যোগ দিয়েছেন। ফলে আইসিসিও বেশকিছু পদক্ষেপ গ্রহনের কথা ভাবছে। এই ফ্রাঞ্চেইজি লিগে সাধারণভাবে প্রথম একাদশে বিদেশি ক্রিকেটারের সংখ্যা নির্দিষ্ট থাকে। যদিও যে সমস্ত ক্ষেত্রে এই সংখ্যা নির্দিষ্ট করা নেই, সেই সমস্ত লিগেও বিদেশি ক্রিকেটারের সংখ্যা বেঁধে দিচ্ছে আইসিসি।

    ব্রিটিশ পত্রিকা ডেইলি টেলিগ্রাফ সূত্রের খবর, শুধু বিদেশি ক্রিকেটারের সংখ্যা নির্দিষ্ট করাই নয়, কোনও ক্রিকেটার চুক্তিবদ্ধ হলে সেই চুক্তির কিছুটা টাকা পাবে সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ড। সম্প্রতি আরব আমিরশাহিতে চালু হয়েছে ইন্টারন্যাশাল টি২০ লিগ। আগামী মাসে আমেরিকায় চালু হতে চলেছে ফ্র্যাঞ্চেইজি লিগ। আরব আমিরশাহিতে লিগে এক সর্বোচ্চ ৯ জন বিদেশি ক্রিকেটার খেলানোর অনুমতি ছিল। এই সংখ্যা মেজর লিগে ৬ জন। টেলিগ্রাফ জানিয়েছে, আইসিসি আগামী মাসেই ফ্র্যাঞ্চাইজি লিগে প্রতিটি দলে বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ৪–এ বেঁধে রাখার নিয়ম করে দিতে যাচ্ছে। প্রতি খেলোয়াড়ের চুক্তির বিনিময়ে সংশ্লিষ্ট ক্রিকেট বোর্ডের নির্দিষ্ট অঙ্কের অর্থপ্রাপ্তিও আইসিসি বাধ্যতামূলক করতে পারে আগামী মাসেই।

    আইপিএল-এ প্রতি ম্যাচে চারজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারে দলগুলো। আপাতত গোটা বিশ্বে সেটাকেই মানদন্ড হিসেবে রাখতে চাইছে আইসিসি। তবে সৌদি আরবে লিগ নিয়েই সমস্যা। এতে বিদেশি খেলোয়াড়ের নির্দিষ্ট কোনো কোটা থাকবে না বলেই মনে হচ্ছে। আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে যদি প্রতি ম্যাচে চারজন বিদেশি খেলোয়াড় নির্দিষ্ট করে দেওয়া হয়, তাহলে এই লিগগুলোতে স্থানীয় খেলোয়াড়দের সুযোগও অনেক বেড়ে যাবে স্বাভাবিকভাবেই।  
  • Link to this news (Aajtak)