• IND vs SA 2nd T20I, Surya Kumar Yadav : সূর্যের উত্তাপের পরেও ম্যাচে সেরা কেএল রাহুল! অবাক খোদ টিম ইন্ডিয়ার ওপেনার
    ২৪ ঘন্টা | ০৩ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিপক্ষের বোলিংকে দুজনেই হেলায় গ্যালারিতে ফেলেছেন। তবে কেএল রাহুল (KL Rahul) যতই মারমুখী ইনিংস খেলুন, সূর্য কুমার যাদবের (Surya Kumar Yadav) তাণ্ডবের কাছে তিনি ম্লান ছিলেন। সেটা শুধু ক্রিকেট সমর্থক নয়, টিম ইন্ডিয়ার (Team India) ওপেনারও জানেন। আর তাই ম্যাচের সেরার পুরষ্কার অবাক হয়ে গেলেন তিনি। অকপটে জানিয়ে দিলেন যে এই বিশেষ পুরষ্কার সূর্যের প্রাপ্য ছিল। 

    ডেভিড মিলারের (David Miller) অপরাজিত শতরান ও কুইন্টন ডি ককের (Quinton de Kock) লড়াকু অর্ধ শতরানের পরেও শেষরক্ষা হয়নি। ১৬ রানে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ জেতার সঙ্গে সিরিজও জিতেছে রোহিত শর্মার (Rohit Sharma) দল। এই ফরম্যাটে রাহুলের স্ট্রাইক রেট নিয়ে সমালোচনা হচ্ছিল। তবে রবিবার শুরু থেকেই মারমুখী রূপ ধারণ করেন। মাত্র ২৮ বলে ৫৭ রানের ইনিংস খেলেন রাহুল। তাও আবার টি-টোয়েন্টি কেরিয়ারে সর্বোচ্চ ২০৩.৫৭ স্ট্রাইক রেট বজায় রেখে ঝড় তোলেন তিনি। এ দিকে সূর্য মাত্র ২২ বলে ৬১ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন। তাই রাহুল ভেবেছিলেন ম্যাচের সেরা নির্বাচিত হবেন সূর্যই। যদিও পুরষ্কার ওঠে তাঁর হাতে। 

    ম্যাচ সেরার পুরষ্কার হাতে রাহুল বলেন, 'নির্দিষ্ট দিনে দলের কী প্রয়োজন, ওপেনার হিসেবে সেটা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন পরিস্থিতিতে নিজেকে পরীক্ষা করা উচিত। তাই আজকের ইনিংসে আমি সন্তুষ্ট ছিলাম। প্রথম ২-৩ ওভারের পরে রোহিত এবং আমি পরস্পরের সঙ্গে কথা বলি। আমাদের মতে এই পিচে ১৮০-১৯০ ভালো রান হত। তবে এই পুরষ্কার পেয়ে অবাক হয়েছি। আমার মনে হয়, সূর্য আমার থেকেও বড় প্রভাব ফেলেছে আজকের ম্যাচে। বিরাট যে ভাবে ব্যাটিং করেছে তা দুর্দান্ত ছিল। দীনেশও আজকে ভালো করেছে।' 

    অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজে ভারতীয় দলের সর্বোচ্চ স্কোরার ছিলেন সূর্য। অজি বোলারদের থান্ডা মাথায় 'খুন' করা সূর্যের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠতে বাধ্য। ৩ ম্যাচে রান ছিল ১১৫। সর্বাধিক রান করেছিলেন হায়দরাবাদ। ৩৬ বলে ৬৯ রান। গড় ৩৮.৩৩। স্ট্রাইক রেট ১৮৫.৪৮। সামগ্রিক ভাবে এই মারকুটে মুম্বইকর জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটেও সফল। মাত্র ৩৩টি ম্যাচে করে ফেলেছেন ১০৩৭ রান। গড় ৩৯.৮৮। স্ট্রাইক রেট ১৭৭.২৬। সঙ্গে জ্বলজ্বল করছে ১টি শতরান ও ৯ টি অর্ধ শতরান।  

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    শুধু তাই নয়, সিরিজ জয়ের ম্যাচে আরও একটি নজির গড়েছিলেন সূর্য। ২২ বলে ৬১ রানের ইনিংসে টি-টোয়েন্টিতে হাজার রানও পূরণ করে ফেললেন। মাত্র ৫৭৩ বলে ১০০০ রান পূরণ করে ফেললেন সূর্য। যেটা বলের নিরিখে দ্রুততম। তাঁর স্ট্রাইকরেট ১৭৪.০০। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন 'ম্যাড ম্যাক্স' গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৬০৪ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন। তাঁর স্ট্রাইকরেট ১৬৬.০০। তৃতীয় স্থানে থাকা কলিন মুনরো ৬৩৫ বলে হাজার রান করেন। মুনরোর স্ট্রাইকরেট ১৫৭.০০। ৬৪০ বলে টি-টোয়েন্টিতে হাজার রান করেছেন এভিন লুইস (স্ট্রাইকরেট ১৫৬.০০)। থিসারা পেরেরা আবার ৬৫৪ বলে ১৫৩.০০ স্ট্রাইকরেটে এই হাজার রান পূরণ করেছেন। তবে সবাইকে ছাপিয়ে গেলেন সূর্য। আর তাই রাহুল ম্যাচের সেরার পুরষ্কার পেয়ে অবাক হয়ে গিয়েছেন। 

     

       
  • Link to this news (২৪ ঘন্টা)