• Pakistan Latest News : ​পাকিস্তানের গুরুদ্বারে জুতো পরে শ্যুটিংয়ের অভিযোগ, কড়া পদক্ষেপের দাবি BJP নেতার
    এই সময় | ০৩ অক্টোবর ২০২২
  • পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি গুরুদ্বার অপবিত্র করার অভিযোগ উঠল চলচ্চিত্র কলাকুশলীদের বিরুদ্ধে। প্রয়োজনীয় অনুমতি ছাড়া জুতো পরে গুরুদ্বার চত্ত্বরের শ্যুটিং করা হয় বলে অভিযোগ। ঘটনার একটি ভিডিয়ো সোস্যাল মিডিয়ায় পোস্ট করে অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের জন্য পাক সরকারের কাছে দাবি করেছেন এক BJP নেতা।

    পাক পঞ্জাব প্রদেশের অ্যাটক জেলার হাসান আবদাল এলাকায় একটি গুরুদ্বারের ভিতরে কয়েকজনকে জুতো পরা অবস্থায় ঘুরে বেড়ানোর ভিডিয়ো প্রকাশ করে সংবাদসংস্থা এএনআই। স্থানীয়দের দাবি উদ্ধৃত করে সংবাদসংস্থাটি জানায় যে পঞ্জা সাহেবের ভিতর ‘লাহোর-লাহোড়ে’ ছবির শ্যুটিং চলার সময় ঘটনাটি ঘটে। প্রকাশিত ভিডিয়োটিতে দেখা যায় যে জুতো পরে চলাফেরা করার জন্য গুরুদ্বারে আসা কয়েকজন ভক্তকে ক্ষোভ প্রকাশ করতে। অভিযুক্তদের সঙ্গে তাদের তর্ক করতেও দেখা যায়।

    এরপর ভিডিয়োটি সোস্যাল মিডিয়ায় পোস্ট করে BJP নেতা মনজিন্দর সিং সিরসা দাবি করেছেন, "পাকিস্তানে নিন্দামূলক কর্মকাণ্ড অব্যাহত রয়েছে। এবার গুরুদ্বারের মধ্যে বিনা অনুমতিতে জুতো পরে চলচ্চিত্র শ্যুটিংয়ের ঘটনা ঘটল। পাকিস্তানে এই ঘটনা এই প্রথম নয়। কয়েকদিন আগে কর্তারপুর সাহেব প্রাঙ্গনে এই ধরনের ঘটনা ঘটেছে।" এখানেই থেমে থাকেনি তিনি। সেই সঙ্গে ঘটনার জন্য পাক সরকারকে নিশানা করেন ওই BJP নেতা। পাকিস্তান সরকার অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে, ঘটনার প্রতিবাদকারীকে গ্রেফতার করেছে বলে দাবি করেন তিনি। BJP নেতা মনজিন্দর সিং সিরসার আরও দাবি যে বর্তমান ওই প্রতিবাদী এক ভক্ত নিখোঁজ রয়েছেন। ঘটনার ভিডিয়ো প্রকাশ করার জন্য স্থানীয় শিখ সম্প্রদায়ের মানুষকে হুমকি দেওয়ার হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। ঘটনার সঙ্গে যুক্ত চলচ্চিত্র কলাকুশলীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য মোদী সরকারের কাছে পদক্ষেপের দাবি করেন। সেই সঙ্গে ভারতের পক্ষ থেকে পাক সরকারের কাছে বিষয়টি যাতে জানানো হয়, তারও দাবি জানিয়েছেন মনজিন্দর।

    গত বছর কর্তারপুরে একটি গুরুদ্বার অপবিত্র করার অভিযোগ উঠেছিল এক পাক মডেলের বিরুদ্ধে। মাথায় কোনও কিছু না বেঁধে ওই মডেল গুরুদ্বার চত্ত্বরে ছবি তোলে বলে অভিযোগ, যা শিখ ধর্মের বিরোধী বলে মনে করা হয়। ভারত সরকারের পক্ষ থেকে ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। যদিও পরে ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা চেয়ে নিয়েছিলেন ওই পাক মডেল। পাকিস্তান ছাড়াও ধর্মীয় স্থান অপবিত্রের বেশ কয়েকদিন ঘটনা ঘটেছে কানাডাতেও। সেখানে হিন্দু মন্দিরের চত্ত্বরে হামলার ঘটনা ঘটে। সম্প্রতি হিন্দু মন্দিরে হামলার ঘটনা ঘটেছে ব্রিটেনেও। ভারত সহরকারের পক্ষ থেকে ঘটনার নিন্দা এবং অপরাধীদের কঠোর শাস্তি দাবি করা হয়েছে।
  • Link to this news (এই সময়)