• মোদির আস্থাভাজন তুষাই ফের সলিসিটার জেনারেল, মেয়াদ বাড়ল ৩ বছর  
    দৈনিক স্টেটসম্যান | ০১ জুলাই ২০২৩
  • দিল্লি, ১ জুলাই? তিনি আরও তিন বছর সলিসিটার জেনারেল হিসেবে বহাল থাকবেন। মোদির আস্থাভাজন তুষার মেহতাকে আরও তিন বছর এই পদে রাখার মেয়াদ বাড়াল কেন্দ্র। এই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমতিতে মেয়াদ বৃদ্ধি করা হয়েছে অতিরিক্ত সলিসিটর জেনারেল বিক্রমজিৎ বন্দ্যোপাধ্যায়, বলবীর সিং, কেএম নটরাজ, এসভি রাজু, এন ভেঙ্কটরমন এবং ঐশ্বর্য ভারতীর।

    বিজেপি জমানায় ২০১৮ সালের ১০ অক্টোবর সলিসিটার জেনারেল পদে নিযুক্ত হয়েছিলেন তুষার মেহতা। এরপর দু’বার মোদির রাজ্যের বাসিন্দা বিশিষ্ট আইনজীবীর মেয়াদ বাড়ানো হয়। শুক্রবার মন্ত্রীসভার বৈঠকের পর নতুন করে তিন বছর মেয়াদ বাড়ানো হল তুষারের। এইসঙ্গে ছয় অতিরিক্ত সলিসিটর জেনারেলেরও মেয়াদ বাড়ানো হয়েছে। তবে মেয়াদ বাড়ানো হয়নি অতিরিক্ত সলিসিটর জেনারেল মাধবী গোরাদিয়া দিভান এবং সঞ্জয় জৈনের। যাঁদের মেয়াদ শুক্রবার শেষ হয়েছে। বৃহস্পতিবার মেয়াদ শেষ হয়েছে জয়ন্ত কে সুদেরও। তাঁর মেয়াদও বাড়ানো হয়নি এই পর্যায়ে।
    গুজরাত  বিশ্ববিদ্যালয় থেকে আইনের পাঠ নেন তুষার মেহতা। ২০০৭ সালে ৪২ বছর বয়সে গুজরাট হাই কোর্টের সিনিয়র আইনজীবী হন। ২০১৪ সালে অতিরিক্ত সলিসিটর জেনারেল নিযুক্ত হন তিনি। ২০১৮ সালে সলিসিটর জেনারেল পদে নিয়োগ করা হয় তুষারকে। এর পর পর্যায়ক্রমে তিন বার মেয়াদ বাড়ানো হল তাঁর।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)