• প্রথা মেনে কুমারী পুজো বেলুড় মঠ, জলপাইগুড়ি মিশনে - কারা হল এবারের ‘কুমারী’?
    হিন্দুস্তান টাইমস | ০৩ অক্টোবর ২০২২
  • প্রথা মেনে কুমারী পুজো হল বেলুড় মঠ ও জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশন আশ্রমে। দেবীকে মৃন্ময়ী রূপে আরাধনা করা হয়েছে। এবার বেলুড় মঠে কুমারী হয়েছে হুগলির কোন্নগরের আরাত্রিকা রায়কে। জলপাইগুড়িতে দেবী রূপে পূজিত হয়েছে আরাধ্যা চক্রবর্তী।

    করোনাভাইরাসের ধাক্কায় গত দু'বছরে দর্শকশূন্য রেখেই বেলুড় মঠে কুমারী পুজো হয়েছিল। তবে এবার ভক্তদের উপস্থিতিতেই বেলুড় মঠে দুর্গাপুজো হচ্ছে। কুমারী পুজো দেখতেও প্রচুর ভক্তের সমাগম হয়। সকাল ন'টার কিছুটা আগে আনা হয় ছোটো আরাত্রিকাকে। দেবী দুর্গার সামনে বসিয়ে মৃন্ময়ী রূপে আরাধনা করেন বেলুড় মঠের সন্ন্যাসীরা। এবার দেবীরূপে আরাত্রিকাকে পুজো করা হয়েছে। বয়স ৫ বছর ৭ মাস। 

    উল্লেখ্য, ১৯০১ সালে বেলুড় মঠে কুমারী পুজোর সূচনা করেছিলেন স্বামী বিবেকানন্দ। মা সারদা দেবীর উপস্থিতিতে নয়জন কুমারীর পুজো করা হয়েছিল। এরপর থেকেই বেলুড় মঠে কুমারী পুজো হয়ে আসছে। ২০০০ সাল পর্যন্ত মন্দিরে কুমারী পুজো করা হত। কিন্তু ২০০১ সাল থেকে মন্দির লাগোয়া মাঠে কুমারী পুজো শুরু হয়েছে। 

    জলপাইগুড়িতে রামকৃষ্ণ মিশনে কুমারী পুজো

    করোনাভাইরাসের কারণে গত দু'বছর জলপাইগুড়িতে রামকৃষ্ণ মিশনে কুমারী পুজো হয়নি। অবশেষে এবার একেবারে জাঁকজমকপূর্ণভাবে কুমারী পুজো হয়েছে। প্রথামতো সকাল ন'টায় কুমারী পুজো শুরু হয়। তবে করোনা সংক্রান্ত বিধিনিষেধের কারণে সামনে বসতে পারেননি ভক্তরা। দেবীরূপে পূজিত হয় জলপাইগুড়ি মহন্তপাড়ার মৃন্ময়ী চক্রবর্তীর কন্যা আরাধ্যা। তার বয়স ছয়।

    তারাপীঠে কুমারী পুজো

    তারাপীঠে হয়েছে কুমারী পুজো। তারাপীঠ মন্দিরের মূল গর্ভগৃহের সামনে নাটমন্দিরে কুমারী পুজো হয়েছে। দেবীরূপে সুপর্ণা চক্রবর্তীকে পুজো করা হয়েছে। সুপর্ণার বয়স নয়।

    কামারপুকুরে কুমারী পুজো

    ধুমধাম করে কামারপুকুরে কুমারী পুজো হয়েছে। নিষ্ঠার সঙ্গে হয়েছে পুজো। এবার কামারপুকুরে কুমারী হয়েছে আরামবাগের কৃত্তিকা ভট্টাচার্য।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)