• এক সময় দুর্গন্ধে বকুনি দিয়েছিলেন মমতা! সেই পুজোই পেল সেরা পরিবেশবান্ধব খেতাব
    হিন্দুস্তান টাইমস | ০৩ অক্টোবর ২০২২
  • বিধাননগরের নামকরা পুজোগুলির মধ্যে অন্যতম হল সল্টলেকের এফডি ব্লকের পুজো। প্রতি বছর মণ্ডপ থেকে শুরু করে প্রতিমা, আরও বিষয়ে এই পুজোর চমক থাকে। এবার এই পুজোয় আমেরিকার আদিম উপজাতির শাপমোচনের কাহিনী তুলে ধরা হয়েছে। গত ২২ সেপ্টেম্বর এই পুজোর উদ্বোধন করতে গিয়ে দুর্গন্ধ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ এই মাঠের পাশেই রয়েছে ভ্যাট। আর তা নিয়ে তিনি সমালোচনা করেছিলেন। তারপরেও এ বছর রাজ্য সরকারের বিশ্ব বাংলা সম্মানে সেরা পরিবেশবান্ধব পুরস্কার জিতে নিল এফডি ব্লকের পুজো।

    সাধারণত রাজ্য সরকার সেরা ভাবনা, সেরার সেরা ও বিভিন্ন বিভাগে পুরস্কার দেওয়ার জন্য ২০১৩ সাল থেকে বিশ্ব বাংলা সম্মান দিয়ে আসছে। এবছর সেরা পরিবেশবান্ধব নামে পুরস্কার প্রথম চালু করেছে রাজ্য সরকার। ষষ্ঠীর বিকালে সেই তালিকা প্রকাশ করা হয়। তাতে শীর্ষে রয়েছে এফডি ব্লকের পুজো। সেরা পরিবেশবান্ধব খেতাব যেতাই খুশি পুজোর উদ্যোক্তারা। এই পুজোর অন্যতম উদ্যোক্তা তথা বিধাননগর পুরসভার ৩৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর বাণীব্রত বন্দ্যোপাধ্যায় বলেন, ‘এ বছর থেকেই সেরা পরিবেশবান্ধব পুরস্কার চালু হয়েছে। আর প্রথম বছরেই আমরা সেরা হলাম। খুবই ভালো লাগছে।’ একই সঙ্গে মুখ্যমন্ত্রীর সমালোচনা সত্ত্বেও পুরস্কার জেতাই তারা বিস্মিত হয়েছেন।

    বিধাননগরের মেয়র কৃষ্ণা চক্রবর্তী দুর্গন্ধ প্রসঙ্গে বলেন, এফডি ব্লকের মাঠে ঢোকার ঠিক আগে একটি মিষ্টি দোকান আছে। সেখান থেকে হয়তো বর্জ্য ফেলা হয়েছিল। তবে মুখ্যমন্ত্রী বলার পরে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়েছে।

    উল্লেখ্য, এই পুজোর উদ্বোধনে গিয়ে মাঠে ঢোকার আগে মুখ্যমন্ত্রী কিছুক্ষণ থমকে যান। তারপরে তার মুখ থেকে বলতে শোনা যায়, ‘মাঠের পাশে ভ্যাট রয়েছে। কী দুর্গন্ধ বাপরে বাপ!’ এ নিয়ে তিনি মেয়র কৃষ্ণা চক্রবর্তীকেও তিনি বকুনি দেন। সেই পুজো সেরা পরিবেশবান্ধবের সম্মান পাওয়া কার্যত অবিশ্বাস্য বলে মনে হচ্ছে পুজো উদ্যোক্তাদের অনেকেই।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)