• Octopus : গরম জলে কিলবিলিয়ে আট পা ছুড়ে ঘোরাঘুরি, হদিশ মিলল বিরল-বিষাক্ত অক্টোপাসের
    এই সময় | ০৩ জুলাই ২০২৩
  • মহাসাগরের নীচে কী কী রয়েছে তা জানতে মানুষ বরাবরই উৎসাহী। দিনরাত জেগে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এতদিন পর্যন্ত কোস্টারিকা উপকূলের কাছে প্রশান্ত মহাসাগরের পৃষ্ঠদেশ থেক প্রায় ২ মাইল (৩.২ কিলোমিটার) নীচে তাদের ঠিকানার কথা অজানা ছিল। সম্প্রতি সমুদ্র বিজ্ঞানীরা এই অংশে অক্টোপাসের সেই অজানা সংসারে হদিশ পেয়েছেন। ডিম তা দেওয়ার জন্য গভীর সমুদ্রের অক্টোপাসে বেশ কিছু প্রজাতির সমুদ্রের তলায় সংসার পাতে।

    এই বিষয়ে টানা গবেষণা চালান আমেরিকার বিগেলো ল্যাবরেটরি ফর ওশেন সায়েন্সের ডক্টর বেথ অর্কাট ও কোস্টারিকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর জর্জ কর্টেস, 'শ্মিট ওশেন ইনস্টিটিউট'-এর গবেষকরা ও ১৮ আন্তর্জাতিক গবেষক। 'শ্মিট ওশেন ইনস্টিটিউট'-এর ডিরেক্টর জ্যোতিকা বিরমানি জানিয়েছেন, সমুদ্রপৃষ্ঠ থেকে ২৮০০ মিটারেরও বেশি গভীরে সন্ধান মিলেছে একটি অক্টোপাসের নার্সারির। সমুদ্র সম্পর্কে এখনও অনেক কিছু জানা বাকি। গবেষণার জন্য তৈরি বিশেষ জলযান 'ফ্যালকর'-এ চেপে বিজ্ঞানীরা সমুদ্রের গভীরে গবেষণা চালান।

    যাত্রা পথে 'ডোরাডো আউটক্রপ' নামে একটি বিশেষ পাথুরে স্থান চোখে পড়ে বিজ্ঞানীরদের। ২০১৩ সালে ওই জায়গায় প্রথম অক্টোপাসের ডিম নজরে আসে বিজ্ঞানীদের। জায়গাটি যে অক্টোপাসের ডিম পাড়ার স্থান সে সম্বন্ধে তখন নিশ্চিত হন তাঁরা।

    আগে এরকম দৃশ্য চোখে পড়েনি বিজ্ঞানীদের । তবে তখনও পর্যন্ত অনেক বিষয়ই অজানা ছিল এই ব্যাপারে। অঞ্চলটি অক্টোপাসের বংশবৃদ্ধির জন্য উপযুক্ত কি না সেই নিয়েও ছিল প্রশ্ন। কারণ শীতল পরিবেশ পছন্দ করে গভীর সমুদ্রের অক্টোপাসরা। কিন্তু সমুদ্রের সেই স্থানে তাপমাত্রা বেশি তুলনামূলকভাবে।

    'ডোরাডো আউটক্রপ' যে অক্টোপাসের সক্রিয় নার্সারি তা সাম্প্রতিক অভিযানে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই স্থানে মূলত অক্টোপাসের 'মুসোক্টোপাস'-গণের সংসার। এই গণের অক্টোপাসের আকার ছোট থেকে মাঝারি।

    তবে বিজ্ঞানীদের অনুমান ওই স্থানে অন্য কোনও গণেরও অক্টোপাস থাকতে পারে । তবে এটিই ছিল প্রথম পর্যবেক্ষণ। এই স্থানে স্ত্রী অক্টোপাসরা ডিম পাড়ার জন্য জড়ো হয় বলে পর্যবেক্ষণ বিজ্ঞানীদের। এই আবিষ্কারের গুরুত্ব ব্যাখ্যা করেন 'শ্মিট ওশেন ইনস্টিটিউট’-এর এগ্‌জিকিউটিভ ডিরেক্টর জ্যোতিকা বিরমানি। তিনি বলেছেন, 'সমুদ্রপৃষ্ঠের ২৮০০ মিটারের বেশি গভীরে আমরা একটি অক্টোপাসের নার্সারির হদিশ পেয়েছি। সমুদ্র সম্পর্কে অনেক কিছুই আমাদের অজানা এখনও পর্যন্ত। তিনি আরও জানিয়েছেন, কোস্টারিকা সমুদ্রের গভীরে যে কতকিছু রয়েছে তা এখনও কল্পনাতীত। আমরা ইতিমধ্যে রিমোটলি অপারেটেড ভেহিকেলের (ROV) মাধ্যমে সামুদ্রিক মাছ, অক্টোপাসের সংসার, প্রবাল বাগানের ফুটেজ সংগ্রহ করেছি। তাদের কোনও চারিত্রিক পরিবর্তন হচ্ছে কিনা তাও লক্ষ্য করা হচ্ছে। বিশ্বের কাছে মহাসাগরের বিস্ময় তুলে ধরতে আমরা উন্মুখ। সারাক্ষণই আমরা এবিষয়ে গবেষণা চালিয়ে যাচ্ছি।'

    'শ্মিট ওশেন ইনস্টিটিউট'-এর একটি বিবৃতিতে জানানো হয়েছে, কোস্টারিকা সমুদ্রের উত্তর-পশ্চিম দিকের অংশে এমন পাঁচটি এমন স্থানের সন্ধান মিলেছে যা আগে কখনও অভিযানে উঠে আসেনি। এছাড়াও একশোরও বেশি অজানা প্রাণীর সন্ধান মিলেছে। তার মধ্যে বেশ কিছু নতুন প্রজাতির প্রাণী বলেই মনে করা হচ্ছে।
  • Link to this news (এই সময়)