• Russia Ukraine Conflict : ওয়াগনার বিদ্রোহ কাটিয়ে ফের আক্রমণ রাশিয়ার! কিয়েভে ড্রোন হামলা পুতিনের
    এই সময় | ০৩ জুলাই ২০২৩
  • ওয়াগনার হুঁশিয়ারি কাটিয়ে উঠে স্বমেজাজে রাশিয়া। ফের ইউক্রেনের ড্রোন হামলা চালাল পুতিনের দেশ। প্রায় ১২ দিন বিরতির পরে হামলার ঘটনা ঘটল। হামলাকারী ড্রোনগুলিকে গুলি করে নামানো হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। ইউক্রেন প্রশাসন সূত্রে জানা গেছে রবিবার ভোর রাতে ড্রোন হামলা চালায় রাশিয়া।

    কিয়েভের সামরিক বাহিনীর প্রধান জেনারেল সের্হেই পপকো সোশ্যাল মিডিয়ায় এক বার্তায় জানিয়েছেন, হামলাকারী ড্রোনগুলি ইরানের তৈরি। ড্রোনগুলিতে ভূপাতিত করা হয়েছে বলে জানান তিনি। কিয়েভ ও পাশ্ববর্তী এলাকা হামলার লক্ষ্যবস্তু করা হয়েছিল। তবে, ড্রোন হামলায় ক্ষতিক্ষতি এবং প্রাণনাশের কোনও ঘটনা তাদের কাছে নেই বলে কিয়েভের সামরিক বাহিনীর প্রধান জানিয়েছেন।

    যদিও রুশ ড্রোন হামলায় এক অসামরিক ব্যক্তির জখমের কথা জানিয়েছেন কিয়েভের আঞ্চলিক গভর্নর রুসলান ক্রাভচেঙ্কো। ধ্বংসপ্রাপ্ত ড্রোন এক ব্যক্তির গায়ে পড়লে, জখম হয় বলে জানান তিনি। রাজধানীতে আক্রমণকারী ড্রোনের সংখ্যা কত, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানান নি আঞ্চলিক গভর্নর।

    ইউক্রেন সেনাবাহিনীর মতে, হামলাকারী ড্রোনের সংখ্যা ছিল অন্তত ৮। এগুলি ইরানের তৈরি বলে জানিয়েছে তারা। সেই সঙ্গে রাশিয়া ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে ইউক্রেন সেনার তরফে দাবি করা হয়েছে। ইউক্রেনের দক্ষিণ খেরসন প্রদেশে রুশ বাহিনীর গোলাগুলিতে একটি ১৩ বছরের কিশোর আহত হয়েছে বলে জানিয়েছেন কিয়েভের মুখপাত্র ওলেক্সান্ডার টোলোকোনিকভ।

    জেলার ডিনিপার নদী সংলগ্ন মাইলভ গ্রামে রুশ সেনাবাহিনীর গোলাবর্ষণের সময় ঘটনাটি ঘটে বলে জানান তিনি। গুরুতর জখম শিশুটিকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে শিশুটির শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিছেন কিয়েভের ওই মুখপাত্র।

    দেশের পূর্বে শিল্পপ্রধান অঞ্চলগুলিতে রুশ বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই চলছে বলে জানিয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী । দোনেৎস্ত প্রদেশের বাখমুত, মারিনকা সহ একাধিক জায়গায় সংঘর্ষ শুরু হয়েছে বলে জানানো হয়েছে। ধ্বংস হওয়া শহর বাখমুতের দক্ষিণ এবং উত্তর দিকে ইউক্রেন বাহিনী অগ্রসর হয়েছে বলে জানা গেছে।

    এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রবিবার কৃষ্ণ সাগরের বন্দর শহর ওডেসা পরিদর্শন করেন। সেখানে ইউক্রেন নৌবাহিনীর সদস্যদের সঙ্গে বৈঠক করেন তিনি। বর্তমান পরিস্থিতি নিয়ে খোঁজ খবর নেন।

    এর আগে, গত ১০ জুন দক্ষিণ রাশিয়ার ভোরোনেজ শহরে ড্রোন হামলার ঘটনা ঘটেছিল । বহুতল এলাকায় এই হামলা চালালে ২ জন জখম হন। ইউক্রেনেই এই হামলা চালিয়েছে বলে দাবি করে মস্কো।
  • Link to this news (এই সময়)