• হাইকোর্টের রায়ে ভাঙড়ে একের পর এক আসনে বিনা প্রতিদ্বন্দিতায় জিতে গেল তৃণমূল
    হিন্দুস্তান টাইমস | ০৩ জুলাই ২০২৩
  • ভাঙড়ে ১৯ জন সিপিআইএম প্রার্থীর মনোনয়ন পুনর্বিবেচনার সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সোমবার রাজ্য সরকারের আবেদনের ভিত্তিতে সোমবার এই নির্দেশ দেয় বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। আদালতের এই নির্দেশের পর আইএসএফ প্রার্থীদের মনোনয়নের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

    গত ১৫ জুন মনোনয়নের শেষ দিনে ভাঙড়ে ব্যাপক হিংসা হয়। আদালত প্রার্থীদের পুলিশি এসকটে মনোনয়নের ব্যবস্থা করতে বললেও রাস্তায় ২টো বোমা পড়তেই প্রার্থীদের ফেলে পালায় পুলিশ। এর পর কার্যত প্রাণ হাতে নিয়ে ভাঙড় ২ বিডিও অফিসে পৌঁছন বাম প্রার্থীরা। কিন্তু ততক্ষণে ৩টে বেজে গিয়েছে। শেষ হয়ে গিয়েছে মনোনয়নের সময়। যদিও প্রার্থীদের মনোনয়ন গ্রহণ করেন বিডিও। এর পর কমিশনের ওয়েবসাইটেও তাদের নাম দেখা যায়। কিন্তু ২০ জুন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে হঠাৎ কমিশনের ওয়েবসাইট থেকে গায়েব হয়ে যায় ১৯ জন সিপিআইএম প্রার্থীর নাম। এর পর আদালতের দ্বারস্থ হন তাঁরা।

    সেই মামলার রায়ে গত সোমবার বিচারপতি অমৃতা সিনহা জানিয়েছিলেন, ১৯ জন প্রার্থীর মনোনয়ন ফের খতিয়ে দেখতে হবে কমিশনকে। মনোনয়ন খারিজের কোনও কারণ না থাকলে তাদের প্রার্থীপদ দিতে হবে। কমিশন কী সিদ্ধান্ত নিল তা ২৮ জুনের মধ্যে জানাতে হবে আদালতকে। সিঙ্গল বেঞ্চের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার ও কমিশন। মামলা ওঠে বিচারপতি অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। সোমবার শুনানির পর ডিভিশন বেঞ্চ বিচারপতি সিনহার সিঙ্গল বেঞ্চের নির্দেশ খারিজ করে দেয়। এর ফলে ভাঙড়ে ১৯টি আসনে বিনা প্রতিদ্বন্দিতায় জিতে গেল তৃণমূল।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)