• চিতলের মুইঠ্যা-ইলিশ পাতুরি, কলকাতায় মার্টিনেজের মেনুতে কী কী থাকছে?
    Aajtak | ০৪ জুলাই ২০২৩
  • সোমবারই কলকাতায় চলে এলেন আর্জেন্টিনার (Argentina) বিশ্বকাপ জয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ (Emiloano Martinez)। বিকেল সাড়ে চারটের সময় কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছন লিওনেল মেসির (Lionel Messi) সতীর্থ। তাঁকে স্বাগত জানাতে যান শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের সভাপতি তথা রাজ্যের মন্ত্রী শ্রী সুজিত বসু।
     

    কলকাতায় এসে কী কী খাবেন মার্টিনেজ?
    দীর্ঘ বিমানযাত্রার কারণে, ক্লান্ত আর্জেন্টিনার গোলরক্ষক। সোমবার বিশ্রাম নেবেন তিনি। মঙ্গলবার কলকাতা জুড়ে প্রচুর অনুষ্ঠানে যোগ দেবেন মার্টিনেজ। কলকাতা শুধু ফুটবলের শহর নয়, বাঙালিরা খেতেও দারুণ ভালবাসেন। আর এদিক থেকে আর্জেন্টিনার সঙ্গে দারুণ মিল রয়েছে বাংলার। মার্টিনেজ কলকাতা সফরে এসে বাঙালি খাবারই খাবেন। তাঁর লাঞ্চে থাকবে আলু পোস্ত, চিতল মাছের মুইঠ্যা। থাকবে ইলিশ মাছের পাতুরি, থাকবে ডাব চিংড়িও। ঝাল যাতে বেশি না লাগে সে জন্য লঙ্কার বিজও ফেলে দেওয়া হবে। সর্ষেও কিছুটা কম দেওয়া হবে তাঁর রান্নায়। সঙ্গে তিল যোগ করা হবে।

    থাকছে তরমুজ ও ফেটা সিডের স্যালাড, পোলাও, মাংসের টার্ট, লিচু ও কাঁচা লঙ্কার পায়েস, রসগোল্লা ও আমের সন্দেশ। কলকাতায় একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। এর মধ্যেই মোহনবাগান তাঁবুতে গ্যারি সোবার্স, পেলে ও মারাদোনার নামে গেট উদ্বোধন করবেন এমিলিয়ানো মার্টিনেজ। 

    মোহনবাগান ক্লাবে আসবেন মার্টিনেজ
    ওইদিন ফ্রেন্ডশিপ কাপ খেলা হবে। সেখানে খেলবেন পুলিশ কমিশনার একাদশ ও মোহনবগানের প্রাক্তন ফুটবলাররা। সবুজ-মেরুন জার্সি পরে কারা নামবেন তা ঠিক করতে পাঁচ সদস্যের কমিটিও ঘোষণা করা হয়েছে। দুই দলের কোচ হবেন মানস ভট্টাচার্য ও সত্যজিৎ চট্টোপাধ্যায়। বৈঠকের শেষে দেবাশিস দত্ত বলেন, ‘এই প্রদর্শনী ম্যাচ হবে ফ্লাড লাইটে। বিকাল পাঁচটায় শুরু হবে অনুষ্ঠান। তারপর হবে ম্যাচ।‘

    সোমবার দীর্ঘ বিমানযাত্রার ধকল কাটাতে মূলত বিশ্রামেই কাটাবেন মার্টিনেজ। মঙ্গলবার থেকে শুরু হবে তাঁর মূল কর্মসূচি।মিলন মেলায় দুপুরে একটি আলোচনা সভায় যোগ দেবেন বিশ্বকাপ জেতা গোলরক্ষক। অনুষ্ঠানে নিজের জীবনের গল্প ছোট ছোট বাচ্চাদের শোনাবেন মেসির স্বতীর্থ। এরপর যাবেন সন্তোষ মিত্র স্কোয়্যারে। সকাল ১১.৪৫ মিনিটে সেখানে তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। এর পর বাংলার বিভিন্ন ক্লাবের জুনিয়র এবং সাব-জুনিয়র পর্যায়ের গোলকিপারদের সঙ্গে কথা বলবেন তিনি। বিশ্বকাপজয়ীর যাওয়ার কথা রয়েছে রাজ্যের মন্ত্রী সুজিত বসুর ক্লাব শ্রীভূমি স্পোর্টিংয়ে। সেখানেও সংবর্ধনা এবং কিছু কর্মসূচি রয়েছে তাঁর। বিকেলে মোহনবাগান মাঠে আসবেন বিশ্বকাপজয়ী। সেখানেও অনেক কর্মসূচি রয়েছে তাঁর। সেখানে কলকাতা পুলিশের ফ্রেন্ডস কাপে থাকবেন তিনি। শুধু তাই নয়, উদ্বোধন করবেন পেলে- মারাদোনা-সোবার্স নামাঙ্কিত মোহনবাগান গেট। 

    এর পর রিষড়ায় যাবেন আর্জেন্টিনার গোলকিপার। মার্টিনেজকে কলকাতায় নিয়ে আসার মূল উদ্যেক্তা শতদ্রু দত্তের বাড়িতে রাতে একটি নৈশভোজের অনুষ্ঠান রয়েছে। যেখানে মার্টিনেজের সঙ্গে থাকবেন কলকাতার বিশিষ্ট ব্যক্তিরা। গোটা অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন সঞ্জীব গোয়েঙ্কা। 
     
     
  • Link to this news (Aajtak)