• বঙ্গোপসাগরে তৈরি জোড়া সাইক্লোনিক সার্কুলেশন, গরম থেকে মুক্তি দিয়ে ঝেঁপে বৃষ্টি?
    এই সময় | ০৪ জুলাই ২০২৩
  • বৃষ্টি উধাও! হঠাৎ করে মতি-গতি বদলেছে আবহাওয়ার। গরমে ফের নাজেহাল সাধারণ মানুষ। কবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হবে বৃষ্টিপাত? ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর?

    কেমন থাকবে কলকাতার আবহাওয়া? নিম্নচাপ এবং মৌসুমী বায়ুর জেরে বৃষ্টিপাত, এই দুইয়ের প্রভাবে কিছুটা স্বস্তি ফিরেছিল শহর কলকাতায়। কিন্তু, ফের একবার বাড়ছে তাপমাত্রার পারদ। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

    গতকাল অর্থাৎ সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।

    এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬১ শতাংশ। মঙ্গলবার শহর কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। এদিন বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তিলোত্তমায় । কেমন থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া? দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনাও রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও হালকা বৃষ্টিপাতের জেরে সাময়িক স্বস্তি ফিরতে পারে। যদিও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

    এদিন উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, মুর্শিদাবাদ, নদিয়াতে হালকা বৃষ্টিপাত হতে পারে। কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া? উত্তরবঙ্গের জেলাগুলিতে রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদাতে হতে পারে ভারী বৃষ্টিপাত।

    উত্তরবঙ্গের জেলাগুলিতে দিনভর চলবে বৃষ্টি। ফলে তাপমাত্রার পারদও বেশ কিছুটা কমবে। বঙ্গোপসাগরে তৈরি হয়েছে সাইক্লোনিক সার্কুলেশন... তবে চলতি সপ্তাহেই আবহাওয়ার বড় বদলের সম্ভাবনা রয়েছে। কারণ, তৈরি হয়েছে দুটি সাইক্লোনিক সার্কুলেশন, জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এর ফলে সপ্তাহের শেষের দিকে এর প্রভাব পড়তে পারে।

    জানা গিয়েছে, মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি সাইক্লোনিক সার্কুলেশন, অপরটির অবস্থান উত্তর আন্দামান সাগরে। বর্ষার আপডেট… চলতি বছর স্বাভাবিকের থেকে অনেকটাই দেরিতে প্রবেশ করেছিল বর্ষা। কেরালাতে সাধারণ সময়ে ১ জুন বর্ষা প্রবেশ করে। কিন্তু, আরব সাগরে তৈরি হওয়া সাইক্লোন বিপর্যয়ের কারণে তা বিলম্বিত হয়। জুলাই মাসে স্বাভাবিক হবে বৃষ্টিপাত, এমনটাই পূর্বাভাসে জানিয়েছে মৌসম ভবন। স্বাভাবিকভাবে খুশি কৃষিকাজের সঙ্গে যুক্তরা।
  • Link to this news (এই সময়)