• প্রধানমন্ত্রীর উদ্বোধনের অপেক্ষা, নেতাজির জন্মদিনে ভিক্টোরিয়ায় খুলছে ২টি নতুন গ্যালারি
    প্রতিদিন, 22 January 2021
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশনায়কের ১২৫ তম জন্মবার্ষিকী। দেশজুড়ে তা পালনে উদ্যোগও কম নয়। নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose)কর্মভূমি কলকাতায় এসে তাঁর জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ওইদিন বিকেলে ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে তাঁর সঙ্গে থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। সূত্রের খবর, শুধু অনুষ্ঠানে অংশ নেওয়াই নয়, ওইদিন ভিক্টোরিয়ায় দুটি গ্যালারির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। একটির নাম 'নির্ভীক সুভাষ', যা সুভাষচন্দ্রকে নিয়ে তৈরি এবং দেশের অন্যান্য বিপ্লবীদের নিয়ে তৈরি আরেকটি গ্যালারি 'বিপ্লবী ভারত'। পররেদিন অর্থাৎ ২৪ জানুয়ারি থেকেই সাধারণের জন্য খুলে যাবে এই দুটি গ্যালারি।

    শনিবার ম্যারাথন কর্মসূচি নিয়ে রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী মোদি। দুপুর সাড়ে ৩টে নাগাদ দমদম বিমানবন্দরে নেমে তিনি যাবেন রেস কোর্সে, সেখান থেকে ন্যাশানাল লাইব্রেরিতে নেতাজি বিষয়ক এক অনুষ্ঠানে যোগ দেবেন। এরপর বিকেল ৫ টা নাগাদ সেখান থেকে প্রধানমন্ত্রী যাবেন ভিক্টোরিয়ায়। সেখানেই কয়েকটি ছোট অনুষ্ঠান রয়েছে তাঁর। তার মাঝেই একটি নেতাজির জীবনী নিয়ে গ্যালারি 'নির্ভীক সুভাষ'-এর উদ্বোধন করবেন। এছাড়া দেশের অন্যান্য বিপ্লবীদের শ্রদ্ধা জানাতে তাঁর হাত ধরে খুলে যাবে 'বিপ্লবী ভারত' নামে আরও একটি গ্যালারিও। এই জোড়া গ্যালারির কলকাতার অন্যতম দ্রষ্টব্য ঐতিহাসিক স্থান ভিক্টোরিয়া মেমোরিয়ালের নতুন সম্পদ হতে চলেছে।

    ওইদিন নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপনে ঐতিহাসিক সৌধ ভিক্টোরিয়ায় আয়োজন করা হয়েছে বড়সড় সাংস্কৃতিক অনুষ্ঠানের। গান গাইবেন স্বনামধন্য সংগীতশিল্পীরা। তারপর সন্ধেবেলা প্রধানমন্ত্রী ফের দিল্লির উদ্দেশে রওনা দেবেন। এ পর্যন্ত সফরসূচি জানাই। তবে নতুন করে জানা গেল, নেতাজি এবং অন্যান্য বিপ্লবীদের নিয়ে গ্যালারি উদ্বোধনের বিষয়টি। বিশেষজ্ঞদের মতে, এমনিতেই ভিক্টোরিয়া ঐতিহাসিক স্থান, তার অন্দরে বহু ইতিহাসের দলিল রয়েছে। তাতে নতুন দুটি গ্যালারি যুক্ত হলে, তা আরও আকর্ষণীয় হবে তো বটেই। পাশাপাশি, ইতিহাসের কাহিনিও আরও সহজে পৌঁছে যাবে আট থেকে আশি ' সকলের কাছে।
  • Link to News (প্রতিদিন)