• National News : 'Z+' ক্যাটাগরির নিরাপত্তা পাচ্ছেন নতুন CDS অনিল চৌহান
    এই সময় | ০৪ অক্টোবর ২০২২
  • জেড প্লাস (Z+) ক্যাটাগরির নিরাপত্তা পেলেন দেশের নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান (Chief of Defence Staff General Anil Chauhan)। সোমবার নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুর প্রায় ৯ মাস পরে গত শুক্রবার নতুন চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে চৌহানের নাম ঘোষণা করা হয়। চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) স্টাফ হিসেবে নির্বাচিত হওয়ার পর দেশের নিরাপত্তা আরও জোরদার করার উপর জোর দেন অনিল চৌহান। সেই সঙ্গে চ্যালেঞ্জ মোকাবিলায় তিন বাহিনীর সমন্বয়ের উপর জোর দেন তিনি। সেই সঙ্গে ভারতীয় সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পদের দায়িত্ব পেয়ে তিনি যে গর্বিত, তাও জানান।

    প্রসঙ্গত, ভারতীয় সেনায় গোরখা রাইফেলসের সদস্য ছিলেন অনিল চৌহান। বহু বছর নর্দান কমান্ডের হয়ে বারামুলা সেক্টরে কর্মরত ছিলেন। তাঁর ৪০ বছরের কেরিয়ারে কাশ্মীরই শুধু নয়, উত্তর পূর্বের অনুপ্রবেশ রুখতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে জানা গেছে। ২০২১ সালের মে মাসে তিনি সেনবাহিনী থেকে অবসর নেন এই সেনা কর্তা।

    ২০১৯ সালে পুলওয়ামা হামলার প্রত্যাঘাতে বালাকোটে এয়ারস্ট্রাইক করে ভারত। সেই অভিযানের পরিকল্পনাও তৈরি করেছিলেন এই সেনাকর্তাই। ২০১৯-এ বালাকোট এয়ার স্ট্রাইকের সময় মিলিটারি অপারেশনের ডিরেক্টর পদে ছিলেন তিনি। সূত্রের খবর, পাকিস্তানের রাডারের চোখে ধুলো দিয়ে কী ভাবে বালাকোটে ঢুকে ভারতের মিরাজ যুদ্ধবিমান জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেবে তার ব্লু প্রিন্ট তৈরি করেছিলেন এই সেনাকর্তাই।

    এবার চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief of Defence Staff) নিয়োগের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নয়া মাপকাঠি ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, শুধু সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধানরাই নন, তাঁদের পরবর্তী স্তরের আধিকারিকরাও সিডিএস পদের যোগ্য বলে বিবেচিত হবেন। দেশের প্রথম CDS ছিলেন জেনারেল বিপিন রাওয়াত। গত বছরের ডিসেম্বরে তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় জেনারেল রাওয়াতের। তারপর থেকেই ফাঁকা পড়ে ছিল চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS)-এর পদটি। একটা সময় মনে করা হচ্ছিল প্রাক্তন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে পরবর্তী নতুন CDS হতে চলেছেন। তবে শেষ পর্যন্ত জেনারেল অনিল চৌহানকেই দায়িত্ব দেওয়া হয়েছে।

    দেশের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।
  • Link to this news (এই সময়)