• দর্শনার্থীদের প্রবেশ বন্ধ হল বর্ধমানের দুই পুজো মণ্ডপে, কারণ জানাল পুলিশ
    এই সময় | ০৪ অক্টোবর ২০২২
  • দর্শকদের নিরাপত্তাজনিত কারণে বন্ধ করে দেওয়া হল বর্ধমানের দুই পুজো মণ্ডপ। সিঁড়ি দিয়ে প্রায় কয়েকশো ফুট উপরে উঠে মণ্ডপ পরিদর্শন করার কারণে মণ্ডপগুলো আপাতত বন্ধ করার সিদ্ধান্ত নেয় পূর্ত দফতর। অষ্টমীর দুপুর থেকে বর্ধমান (Bardhaman) শহরের দুটি মণ্ডপের ভিতরে দর্শনার্থীদের প্রবেশ আপাতত বন্ধ হয়ে গেল। বর্ধমান শহরের সর্বমিলন সংঘ (Sarba Milan Sangha) ও চৌরঙ্গী ক্লাবের (Chowrangi Club) মণ্ডপ দুটিতে দর্শকদের প্রবেশ বন্ধ রাখা হয়েছে।

    সোমবার বর্ধমানের চৌরঙ্গী ও সর্বমিলন সংঘের মণ্ডপ পরিদর্শন করেন পূর্ত দফতর ও জেলাপুলিশের আধিকারিকরা। পরিদর্শনের সময়ই দুটি মণ্ডপে বেশকিছু ত্রুটি ধরা পরে। পূর্ত দফতরের ইঞ্জিনিয়ারদের তরফে দুই পুজো কমিটিকেই বেশ কিছু পরিকাঠামোগত পরিবর্তনের কথা বলা হয়। পাশাপাশি যতক্ষণ না পর্যন্ত ত্রুটিগুলি মেরামত করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত দর্শনার্থী প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সন্ধ্যা নাগাদ ফের পরিদর্শন করবেন পূর্ত দফতর ও জেলা পুলিশের আধিকারিকরা। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। জানা গিয়েছে, মণ্ডপে প্রবেশ করতে হলে দর্শনার্থীদের অনেকটা উঁচুতে সিঁড়ি দিয়ে উঠতে হচ্ছে। কিন্তু সেই প্রবেশ পথ ততটা শক্তপোক্ত নয় বলে মনে করছেন পূর্ত দফতরের ইঞ্জিনিয়াররা। এই দুই মণ্ডপে প্রচুর সংখ্যায় দর্শনার্থী ভিড় করছেন। স্বাভাবিকভাবেই যে কোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে।

    এদিন পরিদর্শনের সময় ছিলেন পূর্ব বর্ধমান জেলা পুলিশের ডিএসপি (ট্রাফিক-২) রাকেশ চৌধুরি। তিনি বলেন, "এই মণ্ডপ দুটিতে আপাতত দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হচ্ছে। ওপরে না উঠে জমি দিয়ে দর্শনার্থীদের জন্য বিকল্প প্রবেশ পথ করে দিলে দর্শনার্থীরা ভেতরে প্রবেশ করতে পারবেন। বিকল্প পথ তৈরি করা না হলে, বাইরে থেকেই মণ্ডপ দর্শন করতে হবে দর্শনার্থীদের বলে জানিয়েছেন পূর্ত দফতরের আধিকারিকরা।"

    সর্বমিলন সংঘের এই বছরের থিম আদিযোগী। প্রায় ১০০ ফুট উচ্চতা মণ্ডপের। সেই উচ্চতা অতিক্রম করেই দর্শনার্থীদের প্রতিমা দর্শন করতে হচ্ছে। পাশাপাশি গোটা মণ্ডপ জুড়ে লেজার শো বাড়তি মাত্রা যোগ করায় কার্যত মানুষের ঢল নামছে মণ্ডপে। সেই বাড়তি ভিড়ের ফলেই দুর্ঘটনার আশঙ্কা করা হচ্ছে।

    অন্যদিকে, চৌরঙ্গীর এবছরের থিম রক্তাক্ত কার্গিল।সেখানে প্রায় অনেক উঁচুতে উঠে প্রতিমা দর্শন করতে হচ্ছে দর্শনার্থীদের। ভিড় সামলানোর জন্য যে ধরণের পরিকাঠামো মণ্ডপে থাকা দরকার তা না থাকায় এখানেও দর্শনার্থী প্রবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে পূর্ত দফতরের পক্ষ থেকে।
  • Link to this news (এই সময়)