• অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ, এইদিন থেকে লাগাতার শুনানি সুপ্রিম কোর্টে
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১১ জুলাই ২০২৩
  • মঙ্গলবার সুপ্রিম কোর্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে করা পরিবর্তনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে ২ আগস্ট থেকে শুনানি শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

    ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের সভাপতিত্বে একটি পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ, যা প্রকৃত শুনানি শুরুর আগে পদ্ধতিগত আনুষ্ঠানিকতা পূরণের জন্য নির্দেশ জারি করার জন্য মঙ্গলবার পিটিশনের ব্যাচ গ্রহণ করেছিল, বলেছে যে পিটিশনগুলির শুনানি “২ আগস্ট থেকে শুরু হবে। সকাল ১০.৩০ মিনিটি এবং তারপরে বিবিধ দিন ব্যতীত প্রতিদিন চলতে থাকবে (যেদিন SC বিবিধ বিষয়ে শুনবে)”।

    বিচারপতি সঞ্জীব খান্না, এস কে কৌল, বি আর গাভাই এবং সূর্য কান্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ তার আদেশে রেকর্ড করেছে যে সলিসিটর জেনারেল তুষার মেহতা আশ্বস্ত করেছেন যে এই বিষয়ে সোমবার কেন্দ্র যে হলফনামা দাখিল করেছে তাতে “উত্থাপিত সাংবিধানিক বিষয়গুলির কোনও প্রভাব নেই পিটিশনে”।

    “সলিসিটর জেনারেল জানিয়েছেন যে যদিও ভারতের ইউনিয়ন একটি অতিরিক্ত হলফনামা দাখিল করেছে, বিজ্ঞপ্তি-পরবর্তী উন্নয়নের বিষয়ে কেন্দ্রীয় সরকারের দৃষ্টিভঙ্গি নির্ধারণ করে, হলফনামার বিষয়বস্তু পিটিশনে উত্থাপিত সাংবিধানিক বিষয়গুলির উপর কোন প্রভাব রাখে না এবং এইভাবে সেই উদ্দেশ্যে নির্ভর করা যাবে না,” আদেশে বলা হয়েছে।

    আদালত আবেদনকারীদের তালিকা থেকে আইএএস অফিসার শাহ ফয়জল এবং সমাজকর্মী শেহলা রশিদের নাম মুছে ফেলার অনুমতি দিয়েছে।

    সুপ্রিম কোর্ট মামলার কারণ শিরোনামও সংশোধন করেছে – সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে। এর আগে এর শিরোনাম ছিল শাহ ফয়জল এবং অন্যান্য বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া।

    আদালত পক্ষগুলোকে ২৭ জুলাই বা তার আগে লিখিত দাখিল করার নির্দেশ দিয়েছেন।

    সিনিয়র অ্যাডভোকেট মেনকা গুরুস্বামী একটি নতুন পিটিশনে নোটিশ জারি করার জন্য আদালতকে অনুরোধ করেছিলেন কিন্তু এসজি মেহতা উল্লেখ করেছেন যে একটি বিচার বিভাগীয় আদেশ দেওয়া হয়েছে যা বলে যে এসসি রেজিস্ট্রি অন্য কোনও পিটিশন যুক্ত করবে না।

    এসজি বলেছিলেন যে আরও একটি পিটিশন উপভোগ করা অন্য অনেককে আদালতে যেতে উৎসাহিত করবে এবং পিটিশনের শেষ হবে না। তিনি যোগ করেছেন যে গুরুস্বামীর সেই অনুযায়ী একটি হস্তক্ষেপের আবেদন করা উচিত। বেঞ্চ তখন গুরুস্বামীকে বলেছিল যে এটি আবেদনটিকে হস্তক্ষেপের আবেদন হিসাবে বিবেচনা করবে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)