• WB Panchayat Election 2023 Results: কুড়মি আন্দোলন, বিজেপির উন্নয়ন কর্মসূচির মধ্যেই জঙ্গলমহলে তৃণমূলের পুনরুত্থান?
    ২৪ ঘন্টা | ১২ জুলাই ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চব্বিশে লোকসভা ভোটের আগে এই পঞ্চায়েত ভোট সামগ্রিক ভাবেই তৃণমূলের কাছে ছিল পরীক্ষার মতো। রাজনৈতিক মহলের একাংশ বলছে, তফশিলি জাতি ও উপজাতিদের জন্য নির্ধারিত কেন্দ্রীয় সরকারের নানা উন্নয়ন কর্মসূচি নিয়ে তৃণমূলের সঙ্গে সমানে সমানে লড়েছে স্থানীয় বিজেপি। ছিল কুড়মি সমাজের আন্দোলন। সেই সব নানা ফলার মধ্যে রাজনৈতিক ভাবে লড়াই করতে হয়েছে শাসকদলকে।

    এখনও পর্যন্ত ট্রেন্ড যা, তাতে সেই পরীক্ষায় তৃণমূল মোটামুটি সফল। ঝাড়গ্রামে মোট জেলা পরিষদের আসনসংখ্যা ১৯। ঝাড়গ্রাম জেলায় ৭৯ টি গ্রাম পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ১০০৭টি। ৮টি পঞ্চায়েত সমিতির আসনসংখ্যা ২১০, গোপীবল্লভপুর ১-- ২০, গোপীবল্লভপুর ২-- ২০, বিনপুর-১--৩০, বিনপুর-২ -- ৩০, জামবনি--২৪, ঝাড়গ্রাম-- ৩২, নয়াগ্রাম-- ২৯, সাঁকরাইল-- ২৫। 

    সকালে কড়া নিরাপত্তাবেষ্টনীতে শুরু হয়েছিল গণনার কাজ। সমস্ত কিছু পরীক্ষা করে খালি হাতে সকলকে ভেতরে ঢুকতে দিচ্ছে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। বিএসএফ গোটা এলাকার নিরাপত্তার দায়িত্বে।ঝাড়গ্রামে একনজরে গ্রাম পঞ্চায়েতের পরিসংখ্যান:গোপীবল্লভপুর-১ (১০১)তৃণমূল- ৮৩

    বিজেপি- ১৩

    বাম- ৫

    কংগ্রেস- ০

    অন্যান্য- ০গোপীবল্লভপুর-২ (৯৮)তৃণমূল- ৬৫

    বিজেপি- ১৩

    বাম- ২

    কংগ্রেস- ০

    অন্যান্য- ১৮নয়াগ্রাম (১৩০)তৃণমূল- ৯২

    বিজেপি- ২৩

    বাম- ০

    কংগ্রেস- ০

    অন্যান্য- ১৫বিনপুর-১ (১৩)তৃণমূল- ১৩

    বিজেপি- ০

    বাম- ০

    কংগ্রেস- ০

    অন্যান্য- ০বিনপুর-২ (১৫৩)তৃণমূল- ৯৯

    বিজেপি- ৩০

    বাম- ৪

    কংগ্রেস- ০

    অন্যান্য- ১৮ঝাড়গ্রাম (১৬২)তৃণমূল- ৯৭

    বিজেপি- ১৪

    বাম-৮

    কংগ্রেস- ০

    অন্যান্য-৪৩সাঁকরাইল (১০৯) (এখনও কোনও তথ্য আসেনি)তৃণমূল- 

    বিজেপি- 

    বাম-

    কংগ্রেস-

    অন্যান্য-জামবনি (১০৬)তৃণমূল- ৬৬ 

    বিজেপি- ১০ 

    বাম- ৪

    কংগ্রেস- ০

    অন্যান্য- ২৬ঝাড়গ্রাম জেলার ৭৯টি গ্রাম পঞ্চায়েত। পঞ্চায়েত নির্বাচনে এবার জঙ্গলমহলে যথেষ্ট প্রভাব ফেলেছে কুড়মি সমাজ। গ্রাম পঞ্চায়েতের ১০০৭টি আসনের মধ্যে রাজ্য নির্বাচন কমিশনের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী এ পর্যন্ত ৮৮টি গ্রাম পঞ্চায়েত আসনে জয়ী হয়েছে নির্দল প্রার্থী কুড়মি সমাজ। ১৪ টি-তে তারা এগিয়ে রয়েছে। জাতিসত্তার দাবিকে কেন্দ্র করে আন্দোলন শুরু করেছিল কুড়মি সমাজ। সম্প্রতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নবজোয়ারের কনভয়ে হামলার পরে তাদের ১১ জন প্রথম সারির নেতাকে গ্রেফতারের পরে রাজনৈতিক মঞ্চে নামার সিদ্ধান্ত নেয় কুড়মি সমাজ। গ্রাম পঞ্চায়েতের আসনে এই জয় জঙ্গলমহলের রাজনীতির সমীকরণে যথেষ্ট প্রভাব ফেলবে বলে মনে করছে রাজনৈতিক তথ্যভিজ্ঞ মহল।
  • Link to this news (২৪ ঘন্টা)