• Rohit Sharma and Virat Kohli: 'কিং কোহলি'-র কোন রেকর্ড ভেঙে দিলেন 'হিটম্যান' রোহিত? জেনে নিন
    ২৪ ঘন্টা | ০৪ অক্টোবর ২০২২
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে সব মিলিয়ে (জাতীয় দল, ফ্র্যাঞ্চাইজি লিগ, ঘরোয়া ক্রিকেট) ৪০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ড আগেই গড়েছিলেন রোহিত শর্মা (Rohit Sharma)। এ বার অধিনায়ক হিসেবেও গড়লেন নতুন নজির। বিরাট কোহলিকে (Virat Kohli) ছাপিয়ে নতুন রেকর্ড নিজের নামে করলেন টিম ইন্ডিয়ার (Team India) বর্তমান অধিনায়ক। রবিবার দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি (T20I) ম্যাচে ১৬ রানে জিতেছে ভারত। এই জয়ের সঙ্গে ফের একটা সিরিজ জিতলেন অধিনায়ক রোহিত। নেতৃত্ব দিয়ে টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি সিরিজ জয়ের নজির গড়েছেন। ভেঙে দিয়েছেন বিরাটের রেকর্ড।

    ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর দলের দায়িত্ব নেন রোহিত। এবং এর পর থেকে তাঁর অধিনায়কত্বে দল কোনও টি-টোয়েন্টি সিরিজ হারেনি। রোহিতের নেতৃত্বে ভারত টানা ১১টি দ্বিপাক্ষিক সিরিজ জিতল। এর আগে টানা সবচেয়ে বেশি টি-টোয়েন্টি সিরিজ জয়ের রেকর্ড ছিল 'কিং কোহলি'-র নামে। তাঁর নেতৃত্বে ভারত ১০টি টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল।

    ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ জয়েরও নজির গড়েছেন রোহিত। এর আগে মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni), বিরাট কিংবা ঋষভ পন্থের (Rishbah Pant) নেতৃত্বে দল যে সাফল্য পায়নি, সেটাই করে দেখালেন 'হিটম্যান'। ভারত এর আগে কখনও ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হারায়নি। এই প্রথম বার রোহিতের নেতৃত্বে সিরিজ জিতে ইতিহাস গড়ল ভারত।

    আরও পড়ুন: 

    আরও পড়ুন: 

    ২০১৫ সালে প্রথম বার ভারত সফরে এসে প্রোটিয়াসরা টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল। সেই সময় ধোনির নেতৃত্বে ভারত ০-২ ব্যবধানে সিরিজ হেরে যায়। এর পর ২০১৯ এবং ২০২২ সালের দুটি সিরিজই ড্র হয়েছিল। ২০১৯ সালে বিরাটের নেতৃত্বে ২ ম্যাচের সিরিজ ১-১ ড্র হয়েছিল। ২০২২-এ আবার পন্থের নেতৃত্বে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-২ ড্র হয়েছিল, সিরিজের একটি ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে যায়। 

       
  • Link to this news (২৪ ঘন্টা)