• ‘চাঁদেই যদি যেতে হয় চন্দ্রযানেই যান না হয়’, সতর্কবাণী কলকাতা পুলিশের
    হিন্দুস্তান টাইমস | ১৬ জুলাই ২০২৩
  • চাঁদের উদ্দেশ্যে সফলভাবে পাড়ি দিয়েছে চন্দ্রযান ৩। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে শুক্রবার দুপুর ২ টো বেজে ৩৫ মিনিটে চন্দ্রযান ৩ উৎক্ষেপণ করা হয়। চন্দ্রযান ২ এর আগে চাঁদের মাটিতে নামার সময় ভেঙে পড়েছিল। ফলে চন্দ্রযান ৩ এর যাত্রা খুবই গুরুত্বপূর্ণ। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ চন্দ্রযান ৩। এই মহাকাশযান সফলভাবে যাত্রা শুরু করার পরেই ইসরোর বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়ে একের পর এক সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে নেট দুনিয়া। সেই তালিকায় রয়েছে কলকাতার পুলিশ। চন্দ্রযান ৩ এর সফল উৎক্ষেপণের পরেই কলকাতা পুলিশের তরফে একটি কার্ড সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার হয়েছে। যেখানে এই মহাকাশযান উৎক্ষেপণের জন্য যেমন শুভেচ্ছা জানানো হয়েছে, তেমনি পোস্টে ট্রাফিক আইন নিয়েও পথচারীদের সতর্কবাণী দিতে ভোলেনি কলকাতা পুলিশের সোশ্যাল মিডিয়া টিম। কলকাতা পুলিশের এই পোস্ট নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে।

    কলকাতা পুলিশের তরফে যে কার্ড সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা রয়েছে তাতে উপরে ও নিচে দুটো ছবি রয়েছে। উপরে দেখা যাচ্ছে, চন্দ্রযানের ছবি রয়েছে। আর নিচের ছবিতে একজন ব্যক্তিকে বেপরোয়াভাবে চলন্ত গাড়ির সামনে রাস্তা পার হতে দেখা যাচ্ছে। তার উপরে লেখা রয়েছে, ‘চাঁদে যদি যেতে হয়, চন্দ্রযানেই যান না হয়।’ কলকাতা পুলিশের এই ধরনের অভাবনীয় সতর্কবাণীতে প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া। মুহূর্তে ভাইরাল হয়েছে কলকাতা পুলিশের এই পোস্ট । দুদিনের মধ্যেই কয়েক হাজার শেয়ার হয়েছে। কেউ লিখেছেন, ‘অসাধারণ পোস্ট’, কেউ আবার কলকাতা পুলিশকে এই ধরনের পোস্টের জন্য স্যালুট জানিয়েছেন। কেউ আবার এই পোস্টটিকে ‘সেরা পোস্ট’ বলে অ্যাখ্যা দিয়েছেন। আবার অনেকেই রসবোধে মজেছেন। একজন লিখেছেন, ‘নেহাত রকেটটা রাস্তা দিয়ে যায় না। না হলে আমাদের মত পাবলিক হাত নেড়ে বলতো আগে আমি পেরিয়ে যাই তারপর রকেট যাবে।’

    এককথায় কলকাতা পুলিশ এই পোস্টের মাধ্যমে বুঝিয়ে দিয়েছে, বেপরোয়াভাবে রাস্তা পার হলে জীবনের ঝুঁকি রয়েছে। তাই ট্রাফিক সিগন্যাল রাস্তা পার হওয়ার সতর্কবার্তা দিয়েছে পুলিশ। এই পোস্ট ব্যাপক উপভোগ করেছেন নেটিজেনরা। উল্লেখ্য, কলকাতা পুলিশের বিভিন্ন পোস্ট প্রায়ই ভাইরাল হয়। মানুষকে বিভিন্ন বিষয়ে সচেতন করার জন্য এরকম মিমের আশ্রয় নিয়ে থাকে কলকাতা পুলিশ।

    প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালের ২২ জুলাই উৎক্ষেপণ করা হয়েছিল চন্দ্রযান ২। আর এবার সফলভাবে উৎক্ষেপণ করা হল চন্দ্রযান ৩। এরজন্য খরচ হয়েছে ৬১৫ কোটি টাকা যা চন্দ্রযান ২ এর তুলনায় অনেকটাই কম। আগের অভিযানে খরচ হয়েছিল ৯৬০ কোটি টাকা। তবে সেটি ব্যর্থ হয়েছিল। চন্দ্রযান ৩- এর অভিযান শুরু থেকে শেষ করতে সময় লাগবে মোট ১৪ দিন। চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে অবতরণ করবে ২২ বা ২৩ আগস্ট। চাঁদের মাটি পর্যবেক্ষণ চালিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করবে এই মহাকাশযান।

     

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)