• ওয়াগনারের পরবর্তী প্রধান কি ত্রোশেভ, জল্পনা
    বর্তমান | ১৭ জুলাই ২০২৩
  • মস্কো: ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর থেকেই ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিন সম্বন্ধে কোনও নির্দিষ্ট খবর মেলেনি। এরপর থেকেই শুরু হয়েছে বড়সড় পালাবদলের জল্পনা। তবে কি এবার ‘পুতিনের রাধুনি’-র সময় ফুরিয়ে এল? এক রুশ সংবাদমাধ্যমের রিপোর্টে অন্তত তেমনটাই মনে হচ্ছে। ওই রিপোর্ট অনুযায়ী, ইতিমধ্যেই প্রিগোজিনের উত্তরসূরির নাম প্রস্তাব করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানা গিয়েছে, ওয়াগানারের প্রতিষ্ঠাতা সদস্য ও এগজিকিউটিভ ডিরেক্টর আন্দ্রেই ত্রোশেভকেই পছন্দ রুশ প্রেসিডেন্টের। ত্রোশেভের ডাক নাম ‘সেডয়’ অর্থাৎ ‘ধূসর চুল’। একাধিক যুদ্ধে দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি। প্রিগোজিনের পর তিনিই কি ভাড়াটে বাহিনীর নতুন নেতা হতে চলেছেন? তুঙ্গে জল্পনা।

    গত মাসেই প্রিগোজিনের নেতৃত্বে রাশিয়ায় বড়সড় সেনা অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছিল ওয়াগনার। উদ্দেশ্য ছিল রুশ প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানকে উচিত শিক্ষা দেওয়া। মস্কোর উদ্দেশে রওনা হলেও বেলারুসের প্রেসিডেন্টের মধ্যস্থতায় রণে ভঙ্গ দেন ওয়াগনার প্রধান। যোদ্ধাদের নিয়ে ফিরে যান বেলারুসে। এরপর থেকেই রাশিয়ার এই ভাড়াটে বাহিনীর ভবিষ্যৎ নিয়ে শুরু হয় জল্পনা। রুশ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, অভ্যুত্থানের পাঁচদিন পরেই প্রিগোজিন সহ ওয়াগনারের কয়েকজন প্রবীণ যোদ্ধার সঙ্গে বৈঠক করেন পুতিন। সেখানেই বাহিনীর পরবর্তী কমান্ডার হিসেবে ত্রোশেভের নাম প্রস্তাব করেন রুশ প্রেসিডেন্ট। পুতিনের এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছেন ওয়াগনারের বহু প্রবীণ যোদ্ধা। ওয়াকিবহাল মহলের মতে, সব ঠিকঠাক থাকলে ত্রোশেভই হতে চলেছেন এই ভাড়াটে বাহিনীর পরবর্তী প্রধান। 

    কে এই আন্দ্রেই ত্রোশেভ? সূত্রের খবর, ১৯৫৩ সালের এপ্রিলে সোভিয়েত রাশিয়ার লেনিনগ্রাদে জন্মগ্রহণ করেন রুশ বাহিনীর এই প্রাক্তন কর্নেল। সোভিয়েত-আফগান যুদ্ধ সহ বিভিন্ন সামরিক অভিযানে দেশকে নেতৃত্ব দিয়েছেন ত্রোশেভ। আফগানিস্তানের যুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দু’বার ‘অর্ডার অব দ্য রেড স্টার’ সম্মানে ভূষিত হয়েছেন। সিরিয়ায় অভিযান চলাকালীন ওয়াগনারকে যোগ্য নেতৃত্ব দেওয়ার জন্য ২০১৬ সালে পেয়েছেন রাশিয়ার সর্বোচ্চ পদক, ‘হিরো অব রাশিয়া’। সিরিয়ার এই অভিযানের জন্য অবশ্য তাঁর উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।’
  • Link to this news (বর্তমান)