• প্রয়াত বিখ্যাত পরিবেশবিদ রাজেন্দ্র কুমার পাচৌরি
    প্রতিদিন, 14 February 2020
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বিশিষ্ট পরিবেশবিদ ও সমাজকর্মী রাজেন্দ্র কুমার পাচৌরি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। তিনি ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (IPCC) সংস্থার চেয়ারম্যান ছিলেন।

    গত বছর মেক্সিকোতে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন রাজেন্দ্র কুমার। তখন ওপেন হার্ট সার্জারি হয়েছিল তাঁর। তারপর থেকেই শরীরটা ভাল যাচ্ছিল না। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় সম্প্রতি তাঁকে এসকর্টস হার্ট ইনস্টিটিউটে ভরতি করা হয়েছিল। গতকাল সেখানেই তাঁর মৃত্যু হয়।



    তাঁর আমলেই ২০০৭ সালে পরিবেশ রক্ষায় অবদানের জন্য নোবেল শান্তি পুরস্কার পায় IPCC। ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিনি এই সংস্থার চেয়ারম্যান ছিলেন। এর পাশাপাশি দিল্লিতে অবস্থিত দ্য এনার্জি অ্যান্ড রিসোর্সেস ইনস্টিটিউট(TERI)-র প্রধানও ছিলেন। দীর্ঘ রোগভোগের পর বৃহস্পতিবার দিল্লির এসকর্টস হার্ট ইনস্টিটিউটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ২০০৮ সালে তিনি পদ্মবিভূষণ ও ২০০১ সালে পদ্মভূষণে সম্মানিত হয়েছিলেন। পেয়েছিলেন ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘লিজিয়ঁ দ্য অনারে’।



    গতকাল তাঁর মৃত্যুর পরেই TERI-র পক্ষ থেকে টুইট করা হয়, আমরা গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে TERI-র প্রতিষ্ঠাতা অধিকর্তা আর কে পাচৌরি প্রয়াত হয়েছেন। এই শোকের সময় পাচৌরির পরিবারের পাশে রয়েছে টেরি পরিবার।?

    ২০১৫ সালে এক মহিলা সহকর্মী যৌন হেনস্থার অভিযোগ আনেন রাজেন্দ্র কুমারের বিরুদ্ধে। এই কারণে জেলেও যেতে হয় তাঁকে। এরপরই TERI-র প্রধান পদ থেকে পাচৌরিকে বরখাস্ত করেছিল কর্তৃপক্ষ।
  • Link to News (প্রতিদিন)