• Irani Cup 3rd Day: আবার ফ্লপ পূজারা, এবার সৌরাষ্ট্রের রক্ষাকবচ উনাদকাটের ব্যাট
    হিন্দুস্তান টাইমস | ০৪ অক্টোবর ২০২২
  • কাউন্টি ক্রিকেটের চেতেশ্বর পূজারা ইরানি কাপের দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন। তবে সৌরাষ্ট্রের অধিনায়ক জয়দেব উনাদকাটের নেতৃত্বে লোয়ার ওর্ডারের চার ব্যাটসম্যান সোমবার রেস্ট অফ ইন্ডিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়ালেন। ইরানি কাপের ম্যাচের তৃতীয় দিনে সৌরাষ্ট্রকে খারাপ অবস্থা থেকে উদ্ধার করতে সফল হলেন শেলডন জ্যাকসন, অর্পিত ভাসাভাদা, প্রেরাক মানকাড ও জয়দেব উনাদকাট।

    বলা যেতে পারে সৌরাষ্ট্রের এই চার তারকা ইরানি কাপের তৃতীয় দিনে গেম চেঞ্চার হিসাবে কাজ করলেন। এক পর্যায়ে সৌরাষ্ট্রের স্কোর ছিল পাঁচ উইকেটে ৮৭ রান। ইনিংস পরাজয়ের আশঙ্কার সামনে পড়েছিল সৌরাষ্ট্র। কিন্তু শেলডন জ্যাকসনের ৭১ রান,অর্পিত ভাসাভাদার ৫৫ রান,প্রেরাক মানকদের ৭২ রান এবং উনাদকাটের অপরাজিত ৭৮ রানের দৌলতে ঘুরে দাঁড়ায় সৌরাষ্ট্র। এরফলে তৃতীয় দিনের শেষে সৌরাষ্ট্র স্কোর বোর্ডে তোলে আট উইকেটের বিনিময়ে ৩৬৮ রান। তৃতীয় দিনের খেলা শেষে ৯২ রানের লিড নিয়েছে সৌরাষ্ট্র।

    সৌরাষ্ট্র প্রথম ইনিংসে মাত্র ৯৮ রানে গুটিয়ে যায়।যার জবাবে রেস্ট অফ ইন্ডিয়া ১০ উইকেটের বিনিময়ে ৩৭৪ রান করে। ২৭৬ রানের শক্তিশালী লিড নিয়ে ছিল হনুমা বিহারীর দল। সৌরাষ্ট্র দিনের শুরুতে দুই উইকেটে ৪৯ রানে ইনিংসের শুরু করেছিল। তবে দ্বিতীয় ইনিংসেখেলতে নেমে দিনের শুরুতেই শীঘ্রই তিনটি উইকেট হারিয়ে ফেলে সৌরাষ্ট্র। ভারতের রেস্ট দলের ফাস্ট বোলার কুলদীপ সেন ৮৫ রানে ৩ উইকেট শিকার করেন। দিনের দ্বিতীয় ওভারেই চিরাগ জানিকে ব্যাক্তিগত ৬ রানে বোল্ড করেন কুলদীপ সেন। তার পরের ওভারে পূজারাকে উইকেটরক্ষক কেএস ভরতের হাতে ক্যাচ দিয়ে সৌরাষ্ট্রকে বড় ধাক্কা দেন কুলদীপ সেন।

    প্রথম ইনিংসেও মাত্র এক রান করতে পেরেছিলেন চেতেশ্বর পূজারা। কুলদীপ সেন তাঁর তীক্ষ্ণ বোলিং চালিয়ে যান এবং নাইটওয়াচম্যান ধর্মেন্দ্র সিং জাদেজা ২২ বলে ২৫ রান করে কুলদীপের শিকার হন। জাদেজা প্যাভিলিয়নে ফিরে যাওয়ার পরে জ্যাকসন ও ভাসাভাদা ষষ্ঠ উইকেটে ১১৭ রান যোগ করে দলকে প্রাথমিক ধাক্কা থেকে উদ্ধার করেন। ফাস্ট বোলার মুকেশ কুমার ৪৯ রান দিয়ে ১টি উইকেট শিকার করেন। জ্যাকসনকে আউট করে এই জুটি ভাঙেন মুকেশ কুমার। এরপর ভাসাভাদাও বেশিক্ষণ টিকতে পারেননি। বাঁহাতি স্পিনার সৌরভ কুমারের বলে লেগ বিফোর আউট হন তিনি।

    এমন পরিস্থিতিতে সৌরাষ্ট্রের অধিনায়কউনাদকাট একটি দায়িত্বশীল ইনিংস খেলেন এবং মানকাদের সঙ্গে অষ্টম উইকেটে ১৪৪ রান যোগ করে সৌরাষ্ট্রকে এগিয়ে নিয়ে যান। স্পিনার জয়ন্ত যাদব মানকদকে আউট করে জুটি ভাঙেন। দিনের খেলা শেষে উনাদকাটের সঙ্গে ছয় রানে খেলছিলেন পার্থ ভুট। তৃতীয় দিনের শেষে সৌরাষ্ট্র ৯২ রানে এগিয়ে রয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)