• প্রয়াত কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডি, রেকর্ড ১২ বার বিধায়ক হয়েছিলেন কংগ্রেস নেতা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৮ জুলাই ২০২৩
  • প্রয়াত কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমেন চান্ডি। মঙ্গলবার সকালে বেঙ্গালুরুর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দীর্ঘদিন ক্যানসারে ভুগছিলেন তিনি। এদিন ভোরে ওমেন চান্ডির ছেলে ফেসবুক পোস্টে বাবার মৃত্যুসংবাদ জানান।

    ১৯৪৩ সালের ২১ অক্টোবর কেরলের কোট্টায়াম জেলার পুথুপ্পালিতে জন্মগ্রহণ করেন তিনি। এরপর সেখান থেকেই কেরলের সবচেয়ে জনপ্রিয় ডানপন্থী নেতা হয়ে ওঠেন। রাজ্যে কংগ্রেসের ছাত্র সংগঠন থেকে রাজনীতি করা শুরু করেন তিনি। ১৯৬৯ সালে রাজ্য যুব কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন তিনি।

    মাত্র ২৭ বছর বয়সে পুথুপ্পালি বিধানসভা থেকে নির্বাচনে জেতেন। কেরলের রাজনৈতিক ইতিহাসে ওই আসন থেকে তিনি সবচেয়ে বেশিবার জেতা বিধায়ক হন তিনি। ১৯৭০ সাল থেকে মৃত্যুকাল পর্যন্ত তিনি বিধায়ক ছিলেন। শেষবার একুশের বিধানসভা নির্বাচনে ওই কেন্দ্র থেকে দ্বাদশবার তিনি বিধায়ক নির্বাচিত হন।

    কেরলের অত্যন্ত জনপ্রিয় জননেতা, ২০১১ সাল থেকে ২০১৬ পর্যন্ত, ২০০৪ থেকে ২০০৬ এবং ২০০৬ থেকে ২০১১ পর্যন্ত তিনবার তিনি মুখ্যমন্ত্রী হন। বিরোধী দলনেতার ভূমিকাও পালন করেছেন।

    কংগ্রেস নেতার মৃত্যুতে ভারতের রাজনীতিতে নক্ষত্র পতন হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৯। এদিন প্রধানমন্ত্রী মোদী থেকে শুরু করে সমস্ত নেতা-মন্ত্রী ওমেন চান্ডির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)