• World’s most powerful Passports: বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট কোন দেশের? তালিকায় কত নম্বরে ভারত?
    ২৪ ঘন্টা | ১৯ জুলাই ২০২৩
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় জাপানকে পিছনে ফেলে শীর্ষে উঠে এল সিঙ্গাপুর। সম্প্রতি প্রকাশিত হেনলি পাসপোর্ট ইনডেক্সে এই তথ্য উঠে এসেছে। সিঙ্গাপুরের পাসপোর্টে বিশ্বের মোট ২২৭ টি গন্তব্যের মধ্যে ১৯২টি জায়গায় ভিসা-ছাড়া প্রবেশের অনুমতি পায়। জাপান ৫ বছর ধরে শীর্ষ অবস্থান করলেও এখন র‍্যাঙ্ক ৩-এ। আর এই নিরিখে ভারত কত তম স্থানে রয়েছে জেনে নিন। 

    ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে লন্ডনের গ্লোবাল সিটিজেনশিপ এবং অ্যাডভাইস ফার্ম হেনলি অ্যান্ড পার্টনার্স চলতি বছরের জন্য এই সংক্রান্ত একটি তালিকা প্রকাশ করেছে। যার নাম ২০২৩ হেনলি পাসপোর্ট ইনডেক্স। পৃথিবীর সব দেশকে মূল্যায়ন করার পর হেনলি আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার (আইএটিএ) ইনপুটের সঙ্গে তাদের ধারকরা ভিসা-মুক্ত ভ্রমণ করতে পারে এমন গন্তব্যের সংখ্যার ভিত্তিতে সমস্ত পাসপোর্টের একটি র‍্যাঙ্কিং তৈরি করে, প্রতি তিন মাসে রিপোর্ট আপডেট করা হয়।

    জার্মানি, ইতালি ও স্পেন যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছে। র‍্যাঙ্কিংয়ে পাঁচ বছর শীর্ষে থাকার পর তৃতীয় স্থানে নেমে এসেছে জাপান। তবে তৃতীয় স্থানে যৌথভাবে আরও রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। প্রায় এক দশক আগে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্র দুই ধাপ নেমে অষ্টম স্থানে চলে এসেছে। ব্রিটেন ১৮৮টি ভিসা মুক্ত দেশে যাওয়ার ছাড়পত্র নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে।তবে র‍্যাঙ্কিংয়ে গত বছরের তুলনায় এগিয়েছে ভারত। বর্তমানে ৮০তম স্থানে রয়েছে আমাাদের দেশ এবং ভারতের সঙ্গে যৌথভাবে এই অবস্থানে আছে টোগো এবং সেনেগাল। এই তিনটি দেশের পাসপোর্ট থাকা মানে ৫৭টি দেশে ভিসা ছাড়া যাওয়ার সুযোগ রয়েছে। হেনলি পাসপোর্ট ইনডেক্সে সবচেয়ে নিচে অবস্থান করছে আফগানিস্তান। ভিসামুক্ত অ্যাক্সেস স্কোর মাত্র ২৭। নীচের থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইরাক (২৯ স্কোর)। তৃতীয় স্থানে রয়েছে সিরিয়া (৩০ স্কোর)। বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে আফগানিস্তান।
  • Link to this news (২৪ ঘন্টা)