• Maharashtra Landslide : প্রবল বর্ষণে রায়গড়ে ভূমিধসের জেরে মৃত ৪, টুইটে উদ্বেগ প্রকাশ শাহর
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • মহারাষ্ট্রের রায়গড় জেলায় ভূমিধসে অন্তত ৪ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন তিন জন। বুধবার বেলা ১১টা নাগাদ ভূমিধসের ঘটনাটি ঘটেছে। ভূমিধসে মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সবরকমের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন একনাথ শিন্ডে সরকারকে।

    ভূমিধসের খবর পেয়ে ঘটনাস্থলে যান মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। উদ্ধার কাজে তদারকি করেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে দিয়েছেন সাহায্যের আশ্বাসও। মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীশ জানিয়েছেন, ধ্বংসাবশেষ থেকে ৭৫ জনকে উদ্ধার করা হয়েছে। জখমদের চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে স্থানীয় একটি হাসপাতালে।

    গত কয়েক ঘণ্টা ধরে মুম্বই সহ মহারাষ্ট্রের একাধিক এলাকায় ভারী বৃষ্টির ঘটনা ঘটে। এর ফলে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এর জেরে রায়গড় জেলায় ইরশালওয়াদি গ্রামে ধসের ঘটনাটি ঘটে। এদিকে, ধসের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় বিপর্যয় মোকাবিলা দফতরের ২টি দল। শুরু হয় উদ্ধারকাজ। ধসের নীচে এখনও বেশ কয়েকজন আটকে থাকতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছেন তারা। উদ্ধার কাজ বৃহস্পতিবারও জারি রয়েছে বলে জানা গেছে। উদ্ধার কাজে সহায়তা করতে আরও ২টি দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে খবর।

    মহারাষ্ট্রে ধসের জেরে মৃত্যুর ঘটনায় উদ্বেগপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘মহারাষ্ট্রে ভারী বৃষ্টির জেরে ভূমিধসের ঘটনা ঘটেছে। এ ব্যাপারে আমি মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সঙ্গে কথা বলেছি। বিপর্যয় মোকাবিলা দফতরের চারটি দল ঘটনাস্থলে রয়েছে উদ্ধার কাজে।’ ধস কবলিত এলাকার মানুষদের উদ্ধার এবং জখমদের চিকিৎসায় সহায়তা করা প্রধান লক্ষ্য বলে জানান তিনি। সেই সঙ্গে মৃতদের পরিবারকে জানিয়েছেন সমবেদনা।

    ভারী বৃষ্টির হাত থেকে এখনই রায়গড় এবং পালঘর জেলা রেহাই পাচ্ছে না বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। রায়গড় জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের ইঙ্গিত দিয়েছে তারা। সেই সঙ্গে জেলায় বেশ কয়েকটি স্থানে লাল এবং কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া পালঘরে ভারী বৃষ্টির পূর্বাভাসের পাশাপাশি জারি করা হয়েছে লাল সতর্কতা। ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়ায়, আগাম সতর্কতা হিসেবে দুই জেলার স্কুলগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

    Amit Shah: সাদা পাঞ্চাবি, ফ্রেঞ্চকাট দাড়ি, শাহকে স্বাগত জানালেন কে? উল্লেখ্য, মহারাষ্ট্রে সবচেয়ে বড় ভূমিধসের ঘটনা ঘটেছিল ২০১৪ সালের ৩০ জুলাই। পুনে জেলার আম্বেগাঁও তহসিলের মালিন গ্রামে ঘটনাটি ঘটেছিল। ভূমিধস গ্রাস করেছিল গ্রামের প্রায় ৫০টি আদিবাসী পরিবারকে। মৃত্যু হয়েছিল ১৫৩ জনের।
  • Link to this news (এই সময়)