• Manipur Violence News : 'প্রশাসন না এগোলে যা করার আমরাই করব', মণিপুরের ঘটনায় কড়া সুপ্রিম বার্তা
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • Manipur Violence Reason: মণিপুরে দুই মহিলাকে নগ্ন করে হাঁটানোর ভিডিয়ো প্রকাশ্যে আসার পরেই কেঁপে উঠছে দেশবাসী। ইতিমধ্যেই ঘটনার তীব্র নিন্দা করে সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার সুপ্রিম কোর্টের তরফেও এল বড় বার্তা।

    কেন্দ্র এবং মণিপুর সরকারের তরফে এই ঘটনার প্রেক্ষিতে কী পদক্ষেপ করা হয়েছে তা জানতে চায় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ অবিলম্বে এই ঘটনায় কেন্দ্র এবং মণিপুর সরকারের থেকে রিপোর্ট তলব করেছে।

    একই সঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মন্তব্য, " এই ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন । যদি সরকার কোনও পদক্ষেপ গ্রহণ না করে সেক্ষেত্রে আদালত স্বতঃপ্রণোদিতভাবে পদক্ষেপ করতে বাধ্য হবে।" শুক্রবারের মধ্যে রিপোর্ট তলব করা হয়েছে। সুপ্রিম কোর্টের আরও মন্তব্য, "সরকারের অবলম্বে পদক্ষেপ করা উচিত। গণতন্ত্রে এই ধরনের ঘটনা একেবারেই মেনে নেওয়া যায় না।"

    উল্লেখ্য, মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানোর ঘটনাকে কেন্দ্র করে রীতিমতো তোলপাড় গোটা দেশ। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ভিডিয়ো। ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি এই সময় ডিজিটাল। প্রাথমিকভাবে জানা যাচ্ছে, এই ভিডিয়োটি ৪ তারিখে তোলা হয়েছে। থৌবল জেলার সেকমাইয়ের কাছে এই ঘটনা ঘটেছে বলে দাবি করা হচ্ছে। এখনও পর্যন্ত মণিপুর পুলিশের তরফে পদক্ষেপ করার কোনও তথ্য সামনে আসেনি।

    এদিকে এই ঘটনা সামনে আসার পরেই রীতিমতো নিন্দার ঝড় উঠেছে দেশের বিভিন্ন প্রান্তে । মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং বলেছেন, "এই ঘটনার তদন্ত করা হচ্ছে। অপরাধীদের যাতে মৃত্যুদণ্ডের সাজা হয়, তা নিশ্চিত করা হবে।” যদিও কোনও পুলিশি পদক্ষেপের বিষয় সামনে আসেনি।

    অন্যদিকে, এই ঘটনায় ইতিমধ্যেই ভারতের সোশ্যাল মিডিয়াগুলিকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। কোনওভাবেই যাতে সোশ্যাল মিডিয়ায় মণিপুরের ভিডিয়োগুলি শেয়ার না করা হয়, সেই বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশ। কেন্দ্রের তরফে বলা হয়েছে, এই ঘটনা নিয়ে তদন্ত করা হচ্ছে। সেক্ষেত্রে আইন মোতাবেক তা শেয়ার করা সম্ভব নয়। প্রসঙ্গত, কুকি ও মেতেইদের সংঘর্ষকে কেন্দ্র করে রীতিমতো তপ্ত মণিপুর। ৩ মে থেকে অশান্তি ছড়িয়ে পড়ে সেখানে। এখনও পর্যন্ত অশান্তিতে সেখানে ১৬০ জনের মৃত্যু হয়েছে বলে সামনে আসছে।

    বাদল অধিবেশনের দিন সংসদে মণিপুর নিয়ে আলোচনা হতে চলেছে। মহিলাদের এই ভিডিয়ো নিয়ে সংসদের বাইরেই সরব হয়েছেন বিরোধী সাংসদরা।
  • Link to this news (এই সময়)