• Narendra Modi : 'ক্ষোভে ফুঁসছেন মোদী', মণিপুরের ঘটনায় কড়া সিদ্ধান্ত
    এই সময় | ২০ জুলাই ২০২৩
  • দেরিতে হলেও, অবশেষ মণিপুর নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাদল অধিবেশন শুরুর আগে মণিপুরে ২ মহিলাদের সঙ্গে আচরণের তীব্র নিন্দা করেন তিনি। সভ্য সমাজের পক্ষে লজ্জাজনক বলে জানান। এই ঘটনায় কাউকে রেয়াত করা হবে না বলেও আশ্বাস দিয়েছেন নমো।

    হিংসা কবলিত মণিপুরে ২ মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর একটি ভিডিয়ো প্রকাশ্যে আসে (ভিডিয়োর সত্যতা যাচাই করেনি এই সময় অনলাইন)। সোশাল মিডিয়ায় ভিডিয়োটি পোস্ট হতেই শুরু হয় নিন্দার ঝড়। এই ঘটনায় মণিপুরের মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি করে সরব হয়েছে সমস্ত বিরোধী দল।

    এরপরেই বৃহস্পতিবার বাদল অধিবেশন শুরুর আগে সংসদ ভবনের চত্ত্বরে দাঁড়িয়ে ঘটনার তীব্র নিন্দা করেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, মণিপুরের ঘটনায় দেশ এবং জাতির পক্ষে লজ্জার। ১৪০ কোটি মানুষকে লজ্জার মুখে ঠেলে দিয়েছে। মণিপুরের ঘটনায় দোষীদের রেহাত করা হবে না বলেও আশ্বাস দেন প্রধানমন্ত্রী। আইন তার সর্বশক্তি প্রয়োগ করবে বলে জানান নমো। মণিপুরের পাশাপাশি রাজস্থান এবং ছত্তিশগড়ের আইনশৃঙ্খলা নিয়েও ওই রাজ্যের মুখ্যমন্ত্রীদের বার্তা দেন প্রধানমন্ত্রী।

    এর আগে, মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর নিরবতার নিন্দা করে সরব হয়েছিল বিরোধী দলগুলি। প্রায় আড়াই মাসের বেশি সময় ধরে মণিপুর হিংসার ঘটনা ঘটছে। তা সত্ত্বেও নরেন্দ্র মোদীর নিরবতা নিয়ে সংসদের বাদল অধিবেশনে সরব হাওয়ার ইঙ্গিত দেয় বিরোধী দলগুলি। সেই সঙ্গে মণিপুরের হিংসা রুখতে কেন্দ্র ও রাজ্য সরকার ব্যর্থ বলে দাবি করে বিরেোধী দলগুলি।

    মণিপুর নিয়ে আলোচনার দাবিতে সরব হয়েছেন ভারত তেলেঙ্গানা সমিতির সাংসদ নাগেশ্বর রাও এ ব্যাপারে লোকসভার স্পিকারের কাছে দলের তরফে একটি নোটিস দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর বিবৃতিও দাবি করা হয়েছে বিআরএসের তরফে। মণিপুরে ২ মহিলাকে অসম্মান এবং হিংসা নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেছেন আপ সাংসদ সঞ্জয় সিং-ও।

    এদিকে, মণিপুর থেকে শুরু করে কুস্তিগীরদের হেনস্থা এবং অধ্যাদেশ জারি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে সরব হওয়ার ইঙ্গিত দিয়েছে বিরোধী দলগুলি। এতে সংসদের অধিবেশন বিঘ্নিত হতে পারে বলে তৈরি হয়েছে আশঙ্কা। আর সেটা আঁচ করে সংসদে কাজের সময় সদ্ব্যবহারের জন্য সাংসদদের কাছে আবেদন জানিয়েছেন নমো। জাতীর স্বার্থে সাংসদরা কাজ করবেন বলে আশা ব্যক্ত করেন। সরকারের জনমুখী বিলগুলিকে বিরোধীরা সমর্থন করবেন বলেও আশাপ্রকাশ করেন প্রধানমন্ত্রী।
  • Link to this news (এই সময়)