• সতীর্থ, অনুরাগী, কোচ— তিন রূপে কোহলিকে দেখা দ্রাবিড় বিরাটের ৫০০তম ম্যাচের আগে কী বললেন
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • বৃহস্পতিবার আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০তম ম্যাচ খেলতে নামবেন বিরাট কোহলি। এ বছরই আন্তর্জাতিক মঞ্চে ১৫ বছর পূর্ণ হয়েছে তাঁর। টি-টোয়েন্টি ক্রিকেটে ধীরে ধীরে তাঁকে সরিয়ে দেওয়ার কথা ভাবা হলেও টেস্ট এবং এক দিনের ক্রিকেটে এখনও তিনি দলের অবিচ্ছেদ্য অঙ্গ। সেই কোহলিকে নিয়ে দ্বিতীয় টেস্টের আগে কথা বললেন কোচ রাহুল দ্রাবিড়। তিনি দেশ এবং আইপিএল দু’জায়গাতেই কোহলির সতীর্থ হিসাবে খেলেছেন। তারপর কোহলিকে দেখেছেন স্রেফ ক্রিকেট অনুরাগী হিসাবে। আর এখন কোচ। কিন্তু কোহলির প্রতি দ্রাবিড়ের দৃষ্টিভঙ্গি পাল্টায়নি।

    কোহলি সম্পর্কে বলতে গিয়ে দ্রাবিড় বলেছেন, “শুধু এই দলটা নয়, সারা দেশের ছেলেমেয়েদের কাছে কোহলি সত্যিকারের অনুপ্রেরণা। ওর পরিসংখ্যান, পারফরম্যান্সই বলে দিচ্ছে সেটা। তবে সবচেয়ে বেশি ভাল লাগে ওর কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টা, যেটা মানুষ দেখতে পায় না। তাই জন্যেই দেশের হয়ে ৫০০তম ম্যাচ খেলতে নামছে ও।”

    কোহলির সাফল্যের রহস্য ফাঁস করেছেন দ্রাবিড়। ভারতের কোচের কথায়, “ও এখনও খুব শক্তিশালী এবং ফিট। ৫০০টা ম্যাচ খেলার পর এবং ১২-১৩ বছর ক্রিকেটের সঙ্গে পুরোদমে জড়িত থাকার পর এটা ভাবাই যায় না। কিন্তু এগুলো তো সহজে পাওয়া যায় না। এর নেপথ্যে গোটা ক্রিকেটজীবনে অনেক পরিশ্রম, অনেক আত্মত্যাগ রয়েছে। এখনও কোহলি সেটা করতে রাজি। কোচ হিসাবে আমার কাছে এর থেকে ভাল কিছু আর হয় না। দলের তরুণ খেলোয়াড়েরাও ওকে দেখে উদ্বুদ্ধ হয়।”

    দ্রাবিড়ের সংযোজন, “কোহলিকে নিয়ে আলাদা করে কিছু বলার নেই। যে ভাবে নিজেকে সবার সামনে তুলে ধরে, যে ভাবে অনুশীলন করে এবং ফিটনেসের দিকে নজর দেয় তা অনেক ক্রিকেটারের কাছেই অনুপ্রেরণা। কোহলিকে দেখে অনেক ক্রিকেটার একটা প্রক্রিয়ার মাধ্যমে নিজেদের তৈরি করছে। কারণ লম্বা সময় ধরে ক্রিকেট খেলতে হলে পরিশ্রম, শৃঙ্খলা, মানিয়ে নেওয়ার ক্ষমতা না থাকলে হবে না। কোহলির মধ্যে সবই রয়েছে।”

  • Link to this news (আনন্দবাজার)