• মণিপুর ইস্যুতে উত্তাল সংসদ, ২টো পর্যন্ত মুলতবি রাজ্যসভার অধিবেশন, মোদীর বিবৃতির দাবি
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ২০ জুলাই ২০২৩
  • আজ থেকে শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। এদিকে শুরুতেই মণিপুর ইস্যুতে কেন্দ্রকে কোনঠাসা করতে মরিয়া বিরোধী জোট। মণিপুরে ভিডিও কাণ্ডে সংসদের অভ্যন্তরে মোদীর বিবৃতির দাবি জানিয়ে গলা ফাটায় বিরোধী সাংসদরা। তুমুল হট্টোগোলের জেরে রাজ্যসভা দুপুর ২টো পর্যন্ত মুলতবি করা হয়।

    সংসদের বাদল অধিবেশন চলাকালীন ৩২টির মত বড় বিল সংসদে পেশ করা হবে, অধিবেশন ১১ আগস্ট শেষ হবে। বিরোধীরা মণিপুর হিংসা এবং বাদল অধিবেশন চলাকালীন দিল্লিতে কেন্দ্রের অধ্যাদেশ সহ বেশ কয়েকটি বিষয়ে সরকারকে কোণঠাসা করার পরিকল্পনা করছে। যদিও বাদল অধিবেশনের আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মণিপুরের পরিস্থিতি নিয়ে তাঁর নীরবতা ভেঙেছেন। তিনি সেখানকার পরিস্থিতি এবং ভাইরাল হওয়া ভিডিও’র বিষয়ে তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

    বিরোধী দলের নেতারা সংসদের ভিতর এই ইস্যুতে মোদীর বিবৃতির দাবি জানায়। তৃণমূল কংগ্রেস (টিএমসি) সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচিত এই বিষয়ে কথা বলা”। কেন্দ্রীয় সরকার মণিপুর হিংসা নিয়ে  আলোচনা করতে সম্মত হয়েছে, বলে জানান রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখর। তিনি বলেন, বিষয়টি নিয়ে আলোচনার জন্য স্বল্পমেয়াদি আলোচনা হতে পারে। আম আদমি পার্টির রাজ্যসভার সাংসদ রাঘব চাড্ডা এদিন মণিপুরের ঘটনা প্রসঙ্গে কালো কূর্তা পরে সংসদে আসেন। প্রতিবাদের চিহ্ন হিসাবেই তিনি কালো কুর্তা পরেছেন বলে জানা গিয়েছে।

    বিরোধীদের নিশানা করে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বৃহস্পতিবার সংসদের বাদল অধিবেশনের কার্যক্রম ব্যাহত করার জন্য বিরোধী দলগুলিকে আক্রমণ করেছেন। তিনি বলেছেন যে তাদের মনোভাব হাউসের কাজ করতে না দেওয়া। তারা নিজেরাই তা স্পষ্ট করে দিয়েছে।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)