• নন AC-সব বগিই জেনারেল, স্পেশাল এক্সপ্রেস ট্রেন আনল রেল, কাদের জন্য ও কত ভাড়া?
    Aajtak | ২০ জুলাই ২০২৩
  • বড় এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রেল। নিয়মিত সময়সূচির অংশ হিসাবে দেশ জুড়ে পরিযায়ী শ্রমিক এবং স্বল্প-আয়ের মানুষজনের জন্য নন-এসি, সাধারণ শ্রেণির ট্রেন চালানোর পরিকল্পনা করছে। সাধারণত, এই ধরনের বিশেষ ট্রেনগুলি অস্থায়ীভাবে উৎসবের সময় বা গ্রীষ্মকালে যখন ছুটির মরসুমের কারণে ভিড় থাকে তখন চালানো হয়। কিন্তু এই নতুন ট্রেনের পরিষেবা স্থায়ী হবে।

    রেলের উধ্বর্তন কর্তৃপক্ষ জানিয়েছেন, সমীক্ষার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সমীক্ষায় এমন রাজ্যগুলি চিহ্নিত করা হয়েছে যেখানে ভ্রমণকারী যাত্রীদের একটি বড় অংশ নিম্ন-আয়ের গোষ্ঠীর অন্তর্গত এবং যেখানে টিকিটের জন্য দীর্ঘ লাইন পড়ে। যে রাজ্যগুলিতে পরিযায়ী শ্রমিক বেশি, সেসব রাজ্যে ওই ট্রেন দেওয়া হবে। রেলওয়ে বোর্ডের একজন প্রবীণ আধিকারিক জানিয়েছেন যে ২০২৪ সালের জানুয়ারি থেকে নতুন ট্রেনগুলি চালানো শুরু হতে পারে।

    এই ট্রেনগুলি শীতাতপ নিয়ন্ত্রিত নয়। শুধুমাত্র স্লিপার এবং সাধারণ শ্রেণীর পরিষেবা থাকবে৷ রেলওয়ে এখনও এই নতুন ধরনের ট্রেনের নাম দেয়নি। এরআগে, করোনভাইরাস সঙ্কটের সময়, রেলওয়ে শ্রমিকদের নিজেদের এলাকায় ফিরিয়ে দেওয়ার জন্য বিশেষ ট্রেন চালিয়েছিল। রেলওয়ে বোর্ডের মতে, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, ওড়িশা, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, আসাম, গুজরাট, দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ রাজ্যগুলির জন্য নতুন বিশেষ ট্রেনের পরিকল্পনা করা হচ্ছে। 

    এই রাজ্যগুলির বেশিরভাগ দক্ষ-অদক্ষ শ্রমিক, কারিগর, শ্রমিক এবং অন্যান্যরা কাজের জন্য মেট্রো এবং বড় শহরে যান। কী কী বৈশিষ্ট্য থাকবে, এক আধিকারিক বলেছেন, 'এই লোকদের জন্য ট্রেন চালানো হবে, যেখানে শুধুমাত্র স্লিপার-জেনারেল ক্লাস কোচ বসানো হবে। অভিবাসী বিশেষ ট্রেনগুলিতে সর্বনিম্ন ২২ থেকে সর্বোচ্চ ২৬টি কোচ থাকবে। এগুলো সারা বছর স্থায়ীভাবে চালানো হবে। এগুলি নিয়মিত সময়সূচীতেও অন্তর্ভুক্ত করা হবে, যাতে যাত্রীরা আগে থেকেই সংরক্ষণ করতে পারবেন। থাকবে এলএইচবি কোচ এবং বন্দে ভারত কোচ। বর্তমানে, ২৮ ধরনের কোচ সার্ভিসে রয়েছে। এতে মেরামতের খরচ কমবে এবং যাতায়াতও সস্তা হবে।

     
  • Link to this news (Aajtak)