• মণিপুর ইস্যুতে বিরোধীদের তীব্র আক্রমণ, হট্টগোলের জেরে মুলতুবি সংসদ অধিবেশন
    প্রতিদিন | ২০ জুলাই ২০২৩
  • সোমনাথ রায়, নয়াদিল্লি: বাদল অধিবেশনের (Monsoon Session) প্রথম দিনেই মুলতুবি হয়ে গেল সংসদ। শুরু থেকেই মণিপুর প্রসঙ্গে আলোচনার দাবিতে উত্তাল ছিল লোকসভা (Loksabha) ও রাজ্যসভা (Rajyasabha) দুই কক্ষই। তবে প্রথমদিনে কোনও আলোচনা না হয়েই অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে। তবে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, মণিপুর প্রসঙ্গে আলোচনা করতে রাজি কেন্দ্র। সঠিক সময়ে এই প্রসঙ্গে জবাব দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত, চলতি বাদল অধিবেশনে মণিপুর (Manipur) ইস্যুতে সুর চড়াতে চাইছে বিরোধী দলগুলি। 

    বৃহস্পতিবার বাদল অধিবেশনের শুরুর আগেই প্রথমবার মণিপুরের হিংসা নিয়ে মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “মণিপুরে মা-বোনেদের অসম্মান যারা করেছে তারা রেহাই পাবে না। মহিলাদের উপর অত্যাচারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে। আমি সমস্ত মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন জানাব তাঁরা যেন রাজ্যে-রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখেন।” বুধবারই মণিপুরের একটি বিতর্কিত ভিডিও প্রকাশ্যে এসেছে। তারপরেই মুখ খোলেন প্রধানমন্ত্রী। 

    সংসদ আরম্ভ হওয়ার পরে কিছুক্ষণের জন্য অধিবেশন মুলতুবি রাখা হয়। বিরতির পর অধিবেশন শুরু হতেই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান রাজ্যসভার সাংসদ তথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, ?মণিপুর জ্বলছে। মহিলাদের গণধর্ষণ করা হচ্ছে, তাঁদের বিবস্ত্র করে রাস্তায় হাঁটানো হচ্ছে। সব দেখেও প্রধানমন্ত্রী চুপ করে বসে আছেন আর বাইরে বিবৃতি দিচ্ছেন।? 

    প্রবল তর্ক বিতর্কের মধ্যেই সংসদের দুই কক্ষে বৃহস্পতিবারের মতো অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়। তবে পরে এই বিষয়ে মুখ খোলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। তিনি বলেন, ?আগেও অনেকবার পরিষ্কার করে জানানো হয়েছে যে মণিপুর নিয়ে আলোচনা করতে রাজি কেন্দ্র। দুই কক্ষেই এই বিষয়ে নিয়ে জবাব দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কবে এই নিয়ে আলোচনা হবে, তার সময় নির্ধারণ করবেন স্পিকার।? শুক্রবার সকাল ১১টার সময়ে ফের শুরু হবে বাদল অধিবেশন। 
  • Link to this news (প্রতিদিন)