• পৃথিবীর টান কাটিয়ে ছুটবে চন্দ্রযান-৩, চাঁদের নাগালে পৌঁছতে বাকি আর এক ধাপ
    আনন্দবাজার | ২০ জুলাই ২০২৩
  • চাঁদের আরও কাছাকাছি পৌঁছে গেল চন্দ্রযান-৩। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি এই চন্দ্রযান বৃহস্পতিবার চতুর্থ কক্ষপথ সফল ভাবে পেরিয়েছে। চাঁদের পথে আর এক ধাপ পেরোতে পারলেই অনেকটা এগিয়ে যাবে চন্দ্রযান-৩।

    উৎক্ষেপণের পর থেকে চন্দ্রযান-৩ এখনও পর্যন্ত পৃথিবীর মাধ্যাকর্ষণের পরিসরেই রয়েছে। মহাকাশে তার গতিবিধি সর্ব ক্ষণ নিয়ন্ত্রণ করছেন ইসরোর বিজ্ঞানীরা। পৃথিবীর টান কাটাতে একের পর এক ধাক্কা দিয়ে চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানো হচ্ছে। মোট পাঁচ বার কক্ষপথ পরিবর্তন করলে পুরোপুরি মাধ্যাকর্ষণের আওতার বাইরে চলে যাবে এই মহাকাশযান। বৃহস্পতিবার চতুর্থ বারের কক্ষপথ পরিবর্তন সফল হয়েছে।

    চন্দ্রযান-৩ পঞ্চম এবং শেষ ধাপটি পার করবে আরও পাঁচ দিন পর। আগামী ২৫ জুলাই দুপুর ২টো থেকে ৩টের মধ্যে পঞ্চম বার কক্ষপথ পরিবর্তন করবে ইসরোর মহাকাশযান। তার পর চাঁদের দিকে এগিয়ে যেতে আর তার কোনও বাধা থাকবে না। প্রতি ধাপে কক্ষপথ পরিবর্তনের সঙ্গে সঙ্গে চন্দ্রযান-৩-এর গতিও বৃদ্ধি পাচ্ছে।

    বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস উন্নিকৃষ্ণণ তিরুঅনন্তপুরম থেকে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উৎক্ষেপণের পর থেকে এখনও পর্যন্ত চন্দ্রযান-৩ নির্বিঘ্নেই এগিয়ে চলেছে। পরিকল্পনামাফিক তার অগ্রগতি হচ্ছে। কোনও হেরফের এখনও হয়নি।

    শুক্রবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩-এর। কিন্তু চূড়ান্ত সাফল্যের জন্য পাড়ি দিতে হবে আরও অনেকটা পথ। যদি চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ থেকে ল্যান্ডার বিক্রম সফল ভাবে চাঁদের মাটি ছুঁতে পারে এবং তার পরে রোভার প্রজ্ঞানকে সঠিক ভাবে অবতরণ করাতে পারে, তবে ভারতীয় মহাকাশ অভিযানের ইতিহাস নতুন মাত্রা পাবে। ইসরোর তরফে জানানো হয়েছে উৎক্ষেপণের প্রায় ৪০ দিন পরে, আগামী ২৩ বা ২৪ অগস্টের মধ্যে চাঁদের মাটিতে নামতে পারে চন্দ্রযান ৩-এর সৌরচালিত ল্যান্ডার বিক্রম। সেখান থেকে সৌরচালিত রোভার প্রজ্ঞান বেরিয়ে চাঁদের মাটি ছোঁবে।

  • Link to this news (আনন্দবাজার)